শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বছরের প্রথম দিনে নতুন বই পেল রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

বছরের প্রথম দিনে নতুন বই পেল রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

বছরের প্রথম দিনে নতুন বই পেল রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা
বছরের প্রথম দিনে নতুন বই পেল রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

মাসুদ রানা রাব্বানী : রাজশাহীতে নতুন বছরে প্রাথমিক স্কুলে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেয়া হয়েছে নতুন বই। এ বছর করোনাভাইরাসের কারণে অন্য বছরের মতো বই উৎসব ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষেই এ বই বিতরণ কার্যক্রম হয়েছে।

দীর্ঘদিন পর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পেরে এবং নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। তবে মাধ্যমিক স্কুলগুলোতে সীমিত আকারে বই বিতরণ হয়েছে। মাধ্যমিকের অর্ধেকের বেশি বই এখনও পৌঁছেনি স্কুলে।

সরকারি ছুটির দিন সকালে রাজশাহীর সরকারি পিএন স্কুলে গিয়ে দেখা যায় প্রাথমিক শাখার শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করছেন স্কুলের শিক্ষকরা। নতুন বই নিতে অধিকাংশ শিক্ষার্থী স্কুলে হাজির হয়েছিল দীর্ঘ ১০ মাস পর। সঙ্গে এসেছিলেন অভিভাবকরা।

সরকারি পিএন স্কুলের প্রধান শিক্ষিকা তৌহিদ আরা বলেন, ২০২১ সালে বাচ্চাদের হাতে আমরা যে নতুন বই দিতে পারব- এটা যেমন বাচ্চারা ভাবতে পারেনি, তেমনি আমরাও ধারণা করতে পারিনি। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। বাচ্চারাও অনেক খুশি হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে নতুন বই বিতরণের কার্যক্রম হয়েছে। বই নিয়ে শিশুরা নিজ নিজ ঘরে ফিরেছে।

শনিবার (১ জানুয়ারী) রাত ৭টায় মহানগরীর রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শরিফুল ইসলাম জানান, স্বাস্থ্যবিধি মেনে নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়েছে। নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরা অনেক খুশি।

তিনি আরও বলেন, রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ে দক্ষ শিক্ষক দ্বারা পাঠদান করা হয়। শুধু তাই নয় স্কুলটিতে ফ্রি শিক্ষা দেয়া হয়। সরকার শিক্ষার হার বৃদ্ধির বিষয়টিকে গুরুত্ব দিয়ে এই ধরনের নৈশ বিদ্যালয় দেশে চালু করেছেন। যাতে করে সমাজের সুবিধাবঞ্চিত ছেলে মেয়েরা বিভিন্ন কাজের পাশাপাশি পড়াশোনা চালিয়ে যেতে পারে। লক্ষ্য অর্জনে দেশের সর্বচ্চো বিদ্যাপিঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে অনার্স এবং মাস্টার্স শেষ করে দেশের বড় বড় প্রতিষ্ঠানে চাকরীতে যোগদান করতে পারে। সেই সাথে নিজেকে সমাজের উন্নয়নমূলক কর্মকান্ডে অবদান রাখতে পারে। সেই লক্ষ্য নিয়েই বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা খাতে ব্যপক বরাদ্দ বাড়িয়েছেন বলেও জানান প্রধান শিক্ষক। এ সময় উপস্থত ছিলেন, অত্র বিদ্যালয়ে শিক্ষকবৃন্দ

৭ম শ্রেণীর শিক্ষার্থী রমজান ও শুভ জানায়, করোনা মহামহারীর মধ্যেও পড়াশোনার অনেক ক্ষতি হলেও নতুন করে শুরু করতে চায় এ স্কুলের শিক্ষার্থীরা। অনেক দিন পর সব বন্ধুদের সাথে দেখা হয়েছে; সাথে নতুন বই পেয়ে খুব ভালো লাগছে।

                                বছরের প্রথম দিনে নতুন বই পেল রানীনগর নৈশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

এদিকে রাজশাহীর অন্যান্য প্রাথমিক স্কুলসহ ইবতেদায়ী মাদ্রাসাতেও বই বিতরণ হয়েছে। রাজশাহী জেলায় ১ হাজার ৫৭টি প্রাথমিক স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে মোট ১৩ লাখ ৮৯ হাজার ৫৭৬ বই; যার মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পৌঁছেছে ১৩ লাখ ৪ হাজার বই।

জেলার মাধ্যমিকের সকল স্তরের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে ৪৪ লাখ ১৯ হাজার ২৯৮ বই; যার মধ্যে জেলা শিক্ষা অফিসে এসে পৌঁছেছে মাত্র ১১ লাখ ২১ হাজার ২৮৬ বই। কিছু কিছু বিতরণ হলেও মাধ্যমিকের শিক্ষার্থীরা আরও কয়েক দিন পর সব বই হাতে পাবে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসির উদ্দীন।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বলেন, এ বছর বই বিতরণের অনুষ্ঠানিতা নেই। তবে স্কুলগুলোতে বই বিতরণ চলছে। আজ কার্যক্রম শুরু হলো। পর্যায়ক্রমে সবাই বই পাবে।

মতিহার বার্তা/ এফ কে

খবরটি শেয়ার করুন..

Leave a Reply