শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক
পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক

স্টাফ রিপোর্টার: পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে গেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রেইগ ফুলস্টোন। তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর।

রোববার (৯ জানুয়ারি) দুপুর পৌনে ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল প্রাঙ্গণে শামুক খৈল পাখির কলোনি পরিদর্শন করেন তিনি।

ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর ক্রেগ ফুলস্টন রামেক হাসপাতালের বাহির ও ভেতরের কিছু অংশ ঘুরে দেখেন। এ সময় বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ড. নাসির উদ্দিনসহ রাজশাহী বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

ড. নাসির বলেন, মূলত তিনি বাংলাদেশের এসেছেন এখানকার বন্যপ্রাণী সংরক্ষণ ও তাদের আবাসন দেখতে। রামেকে গাছ কর্তনের কারণে প্রায় শতাধিক পাখি মারা যাওয়ার ঘটনাটিও শুনেছিলেন। এরপর বাংলাদেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও পরিবেশবাদীদের সংস্থা পাখিদের রক্ষায় এগিয়ে আসে। একই সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তৎপরতায় এনিয়ে একটি মামলাও হয়। ফলে রামেকে শামুক খৈল পাখির আবাস ও অভয়ারণ্য সুনিশ্চিত হয়। মূলত এসব কিছু প্রত্যক্ষ করতেই তিনি রাজশাহীতে এসেছেন।

তিনি রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকায় পাখিদের অভ্যারণ্য বা বিচরণক্ষেত্র পরিদর্শন করবেন বলে জানান ড. নাসির উদ্দিন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply