শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
পাসপোর্ট-ভিসার পরিবর্তে স্বল্পমেয়াদি অনুমতিপত্র ‘চালুর পরিকল্পনা’

পাসপোর্ট-ভিসার পরিবর্তে স্বল্পমেয়াদি অনুমতিপত্র ‘চালুর পরিকল্পনা’

পাসপোর্ট-ভিসার পরিবর্তে স্বল্পমেয়াদি অনুমতিপত্র ‘চালুর পরিকল্পনা’
পাসপোর্ট-ভিসার পরিবর্তে স্বল্পমেয়াদি অনুমতিপত্র ‘চালুর পরিকল্পনা’

অনলাইন ডেস্ক: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, সীমান্ত হত্যা ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নতুন-নতুন উদ্যোগ নিচ্ছে বিজিবি ও বাংলাদেশ সরকার। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার মানুষদের জন্য পাসপোর্ট-ভিসার স্থলে স্বল্পমেয়াদি অনুমতিপত্র চালু করার পরিকল্পনা করা হচ্ছে। ইতোমধ্যে বিএসএফ ও ভারত সরকারকে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে নওগাঁর মহাদেবপুর উপজেলার খাজুর এলাকায় বিজিবির শীতকালীন মহড়া পরিদর্শন করতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক এসব কথা বলেন।

মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, সীমান্তে হত্যাকাণ্ড কোনোভাবেই কাম্য নয়। অনেক সময় সীমান্তে পরিস্থিতির শিকার হয়ে নিরপরাধ মানুষও হত্যাকাণ্ডে শিকার হয়ে থাকতে পারে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বিজিবি ও বাংলাদেশ সরকার নানা ধরনের উদ্যোগ নিচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ-ভারতের যেসব এলাকায় সীমান্ত রয়েছে ওই সমস্ত এলাকায় অনেকের আত্মীয়-স্বজন দুই পারেই বসবাস করে। ফলে বিভিন্ন উৎসব-পার্বণ কিংবা অতি জরুরি প্রয়োজনে তাদের যাতায়াত আদিকাল থেকে চলে আসছে। কিন্তু এখন সীমানা হয়েছে। পাসপোর্ট-ভিসার প্রয়োজন হয়। ফলে ভিসা ছাড়া কেউ এক দেশ থেকে আরেক দেশের সীমানায় ঢুকলে অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে বিবেচিত হচ্ছেন। এসব বিষয় বিজিবি যাচাই-বাছাই করছে। ভিসার বদলে যদি স্বল্পমেয়াদি অনুমতিপত্র চালু করা যায় তাহলে অবৈধ অনুপ্রবেশ ও সীমান্ত হত্যাকাণ্ড অনেকটাই রোধ করা সম্ভব হবে।

মহড়া পরিদর্শন অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক ছাড়াও বিজিবি উত্তর-পশ্চিম রিজিওন, রাজশাহী ও রংপুর সেক্টর, বিজিবি নওগাঁ ও পত্নীতলা ব্যাটালিয়নের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply