শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রাজশাহীতে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে নেদারল্যান্ডের টিউলিপ ফুলের চাষাবাদ

রাজশাহীতে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে নেদারল্যান্ডের টিউলিপ ফুলের চাষাবাদ

রাজশাহীতে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে নেদারল্যান্ডের টিউলিপ ফুলের চাষাবাদ
রাজশাহীতে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে নেদারল্যান্ডের টিউলিপ ফুলের চাষাবাদ

মঈন উদ্দীন: নেদারল্যান্ডে টিউলিপ নিয়ে গড়ে উঠেছে শিল্প। সে দেশে টিউলিপ ফুলের ব্যাপক আবাদ হয়ে থাকে। শীত আবহাওয়ার দেশ ছাড়া এশিয়া মহাদেশের ভারত, আফগানিস্তান ও গুটিকয়েক দেশ ছাড়া এমন দৃষ্টি জুড়ানো টিউলিপ ফুলের দেখা মেলা ভার। এবার সেই টিউলিপ পাওয়া যাবে বরেন্দ্র অঞ্চলে। ড্রিমার্স গার্ডেন নেদারল্যান্ডে থেকে আমদানি করে নিয়ে এসেছে ফুলের চারা। শুরু করেছে বাণিজ্যিক ভাবে চাষাবাদ।

রাজশাহী শহর থেকে দূরে দামকুড়া এলাকার পলাশবাড়িতে প্রধান রাস্তায় গড়ে উঠেছে ড্রিমার্স গার্ডেন। বিশাল আমবাগানে রয়েছে এই ফুলের চাষ। সেখানে টিউলিপসহ নানা রকমের ফুল পাওয়া যাবে ১২ মাস। রোববার ড্রিমার্স গার্ডেন আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো।

ডিমার্স গার্ডেনের পরিচালক হাসান আল সাদী পলাশ জানান, ড্রিমার্স গার্ডেনে ফুলের চারা, ফুল বিক্রি ছাড়াও প্রদর্শনী হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এজন্য দর্শনার্থীদের প্রবেশ মূল্য দিতে হবে।

তিনি আরও জানান, দেশের বাইরে নিয়ে আমদানি করা বিভিন্ন ফুল পরীক্ষামূলক চাষ করা হয়েছিলো। এখন আমরা বাণিজ্যিক ভাবে এই ফুলের চাষ করছি। টিউলিপ বর্ষজীবী ও বসন্তকালীন ফুল হিসেবে পরিচিত। প্রজাতি অনুযায়ী এর উচ্চতাও ভিন্ন হয়। উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীত মৌসুমে তাপমাত্রা কম থাকে বিধায় সেখানে টিউলিপ ফুলচাষের সম্ভাবনা রয়েছে। এই ফুল সৌন্দর্য্য বর্ধণও করবে।

মতিহার বার্তা / ইএবিV

খবরটি শেয়ার করুন..

Leave a Reply