শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রাজশাহীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে পুকুর খনন

রাজশাহীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে পুকুর খনন

রাজশাহীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে পুকুর খনন
রাজশাহীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী নগরীর উপকণ্ঠ নওহাটা পবা থানাধীন হাট রামচন্দ্রপুর থেকে ১ কিলোমিটার সামনে সারাংপুর বিলে চলছে অবাধে পুকুর খনন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৬০ বিঘার উপরে ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করছে নুরু নামের এক প্রভাবশালী ব্যক্তি।

মুঠোফোনে নুরুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পুকুর খনন করা আমার ব্যবসা প্রতিবছরই আমি পুকুর খনন করি, প্রশাসনকে ম্যানেজ করেই সবকিছু করছি, আপনি আসেন আপনার চায়ের দাওয়াত রইলো, বলে ফোন কেটে দেন নুরু।

এই ফসলি জমির উপরে দেখা যায় এক পাশে ধানের চারা লাগানো আছে, অন্যপাশে কৃষকেরা মনের সুখে পেঁয়াজের চারা লাগাচ্ছেন। এরই পাশে চাষ করা হয়েছে সারি সারি সিমের বাহান।আরেক পাশে দেখা যায়, সরিষা লাগানো আছে। কিন্তু দানব ভেকু মেশিনের কাছে এসব ফসল যেন অসহায়, সব ফসল চলে যাচ্ছে ভেকু মেশিনের কোপে পুকুরের গর্ভে। সব মিলিয়ে তিন ফসলী জমি দিন দিন হারিয়ে যাচ্ছে পুকুর গর্ভে।

কিছুদিন আগেও এই সারাং পুর বিলে জেলা প্রশাসকের নির্দেশে অভিযান পরিচালনা করা হয়েছে। কিন্তু এই অভিযান পর্যাপ্ত নয় বলে অভিমত প্রকাশ করেছেন স্থানীয়রা।

স্থানীয়রা আরো বলেন, পুকুর খননে কুচক্রী মহল যেন মরিয়া হয়ে উঠেছে। পুকুর খননের ফলে একদিকে হারাচ্ছে ফসলি জমি অন্যদিকে পুকুর খননের মাটি রোডের উপর দিয়ে বহন করে বিক্রি করা হচ্ছে ইটভাটায়। এর ফলে সরকারের কোটি কোটি টাকার মহাসড়ক ক্ষতিগ্রস্থ হচ্ছে। গত দুইদিন থেকে বৃষ্টি হবার কারণে, রোডের উপর পড়ে থাকা মাটি কর্দমাক্ত হয়ে যায়, এতে প্রায় ১০ থেকে ১৫ টি সড়ক দুর্ঘটনা ঘটে। অনেকে গুরুতর অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি রয়েছেন।

সব মিলিয়ে পুকুর খনন করে লাভবান হচ্ছেন পুকুর খননকারীরা ও ইটভাটার মালিকরা অন্যদিকে ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে সাধারণ জনগণকে, নষ্ট হচ্ছে সরকারি কোটি কোটি টাকায় তৈরি করা উন্নত মানের মহাসড়ক।

এ বিষয়ে মুঠোফোনে পবা উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) শেখ এহসান হাবিবকে জানতে চাইলে তিনি বলেন, ফসলি জমিতে পুকুর খনন করা সম্পূর্ন নিষেধ। আমরা কিছুদিন আগেও অভিযান চালিয়েছি। আমি আবারও ঘটনাস্থলে যাবো এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবো বলেও জানান ওই কর্মকর্তা।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply