শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
বাংলাদেশে প্রথম দেখা মিললো রাজহংসী’ পাখির

বাংলাদেশে প্রথম দেখা মিললো রাজহংসী’ পাখির

বাংলাদেশে প্রথম দেখা মিললো রাজহংসী’ পাখির
বাংলাদেশে প্রথম দেখা মিললো রাজহংসী’ পাখির

অনলাইন ডেস্ক: সাতক্ষীরা সদর উপজেলার মোহনপুর গ্রাম থেকে বিরল প্রজাতির একটি পাখি উদ্ধার করা হয়েছে। এটি দেখতে রাজহাঁসের মতো।

পাখিটির নাম ‘রাজহংসী’ বলে জানিয়েছেন বন্যপ্রাণী কর্মকর্তারা। তাদের দাবি, বাংলাদেশে এই প্রথমবারের মতো পাখিটি দেখা গেলো।

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে উপজেলার মোহনপুর গ্রাম থেকে পাখিটি উদ্ধার করা হয়।

স্থানীয় বাসিন্দা ইয়ারব হোসেন জানান, সকালে গ্রামের নৌখালে পাখিটি উড়ে এসে পড়ে। পরে গ্রামের এক ছেলে পাখিটি আটক করে। বিষয়টি সেভ ওয়াইল্ড লাইফের স্বেচ্ছাসেবকদের জানানো হয়। তারা এসে পাখিটি উদ্ধার করেন।

সেভ ওয়াইল্ড লাইফ টিমের সভাপতি ইমরান হোসেন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পাখিটি উদ্ধার করা হয়েছে। পরে আমরা জানতে পারি এটি বিরল প্রজাতির রাজহংসী পাখি। পাখিটি উদ্ধারের পর বিজিবি থেকে আমাদের জানানো হয়েছে পাচারকারী চক্র সীমান্ত দিয়ে এটি ভারতে পাচার করছিল। এক অভিযানে পাখিটি উদ্ধার করা হয়। পরে সেটি তাদের ক্যাম্প থেকে উড়ে গেছে। একই প্রজাতির আরও একটি পাখি বিজিবির কাছে রয়েছে। পরে পাখিটি বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে ৩৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আল মাহমুদ বলেন, কয়েকদিন আগে সীমান্তে বিজিবির অভিযানে পাচারের সময় দুটি পাখি উদ্ধার করা হয়। ক্যাম্প থেকে একটি পাখি উড়ে চলে যায়। পাখি উদ্ধারের বিষয়টি জানার পর সেভ ওয়াইল্ড লাইফ টিমের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এটি আমাদের কাছে হস্তান্তর করে।

পাখিটি বাংলাদেশে প্রথম দেখা গেলো বলে জানান বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক আব্দুলাহ সাদিক। তিনি বলেন, পাখিটির নাম ‘রাজহংসী’। এটি সাইপ্রাস থেকে আসতে পারে।

তবে পাখিটি সেখান থেকে বাংলাদেশে কীভাবে এলো জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে পরে বিস্তারিত বলতে পারবো।’

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply