শিরোনাম :
ফ্রিজ়ে রাখা দুধ গরম করলেই ছানা হয়ে যায়! ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নতুন ৫ খাবার গোপন করেছিলেন বিয়ে, প্রেমে পড়েছিলেন সহ-অভিনেত্রীর, বহুকামিতা নিয়ে প্রচারে থাকেন বলি নায়িকা ‘আল্লার কাছে পাঠিয়ে দেব’, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তুরস্কের প্রেসিডেন্ট এর্ডোগানের বার্তা রাশিয়ার পরে এ বার আইএসের হানা গৃহযুদ্ধ দীর্ণ সিরিয়ায়, বিস্ফোরণ, গুলিতে নিহত অন্তত ১১ রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্টারের বিরুদ্ধে মামলা করলো দুদক পাকিস্তানে আত্মঘাতী হামলায় মৃত ৬ বিশ্বসুন্দরীমঞ্চে এই প্রথম মুসলিমবিশ্বের প্রতিনিধি… দেখে নিন আপনি বুদ্ধিমান কী না! দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এখনো সব বই হাতে পায়নি

রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এখনো সব বই হাতে পায়নি

রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এখনো সব বই হাতে পায়নি
রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এখনো সব বই হাতে পায়নি

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা বছরের এক মাস পেরিয়ে গেলেও এখনো সব বই হাতে পায়নি। কোনো কোনো স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থীরা গণিত, পদার্থ কিংবা রসায়নের মতো গুরুত্বপূর্ণ বইগুলোও পায়নি। কাছে বই নেই, করোনার জন্য স্কুলও বন্ধ। এ অবস্থায় কয়েকটি বিষয় সম্পর্কে কোনো ধারণাই পাচ্ছে না শিক্ষার্থীরা। তবে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা প্রায় শতভাগ বই পেয়েছে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, রাজশাহী নগরী ও জেলার ৯ উপজেলায় মাধ্যমিক পর্যায়ে মোট বইয়ের চাহিদা ৩৩ লাখ ১২ হাজার ৭৭৫টি। এর মধ্যে ২২ লাখ ১০ হাজার ৫১৫টি বই এ পর্যন্ত পাওয়া গেছে। ঘাটতি আছে ১১ লাখ ২ হাজার ২৬০টি বই। গড়ে মাধ্যমিকের ৬৭ শতাংশ বই পাওয়া গেছে। গোদাগাড়ী উপজেলার শিক্ষার্থীরা গড়ে সর্বোচ্চ ৮০ শতাংশ বই পেয়েছে। আর সবচেয়ে কম, ৫০ শতাংশ বই পেয়েছে পবা উপজেলার শিক্ষার্থীরা। পবার মুরারিপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজিলাতুন নেসা বলেন, নবম শ্রেণির সব বই এখনো আসেনি। সেগুলো শিক্ষার্থীদের দেওয়া যায়নি।

বই থাকলে শিক্ষার্থীরা বাড়িতে দেখতে পারত। এখন অনলাইনে ক্লাস নেওয়া হলেও সবার ডিভাইস না থাকায় অংশনিতে পারছে না। সে জন্য শিক্ষার্থীদের একটু সমস্যা হচ্ছে। একই কথা বললেন পবার তেঁতুলিয়াডাঙ্গা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদত হোসেন। তিনি বলেন, ‘ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রায় সব বই এসেছে। কিন্তু নবম শ্রেণির বিজ্ঞান ও মানবিক বিভাগের সব বই এখনো আসেনি। অষ্টম শ্রেণিরও বই বাকি আছে। বই আসামাত্র আমরা শিক্ষার্থীদের অল্প অল্প করে ডেকে দিয়ে দেব।’ শিক্ষা কর্মকর্তার কার্যালয় জানিয়েছে, দাখিল পর্যায়ের ৯৬ শতাংশ বই এসেছে। পবায় ৯৩ শতাংশ ও মোহনপুরে ৬৮ শতাংশ ছাড়া অন্য সবখানে দাখিলের শতভাগ বই পৌঁছেছে। দাখিলের এখন ২৩ হাজার ৫৭৫টি বইয়ের ঘাটতি রয়েছে। চাহিদা ছিল ৬ লাখ ১০ হাজার ৮৯৫টি বই। পাওয়া গেছে ৫ লাখ ৮৭ হাজার ৩২০টি। ইবতেদায়ির ৮৫ শতাংশ বই এসেছে রাজশাহী জেলায়। তবে মোহনপুর উপজেলায় ইবতেদায়ির একটি বইও যায়নি।

এ উপজেলায় বইয়ের চাহিদা ১৯ হাজার ২০০টি। জেলা ও মহানগরে ইবতেদায়ির মোট বই প্রয়োজন ২ লাখ ৬৮ হাজার ৯৪০টি। এর মধ্যে ২ লাখ ২৯ হাজার ২৮০টি বই পাওয়া গেছে। ঘাটতি ৩৯ হাজার ৬৬০টি। এসএসসি ভোকেশনালের মাত্র ৩৭ শতাংশ বই এসেছে রাজশাহীতে। জেলায় এই বইয়ের চাহিদা ১ লাখ ৭৮ হাজার ২০০টি। এর মধ্যে ৬৫ হাজার ৪৬৫টি বই পাওয়া গেছে। ১ লাখ ১২ হাজার ৭৩৫টি বইয়ের অপেক্ষায় শিক্ষার্থীরা। ইংরেজি ভার্সনের বই পাওয়া গেছে সর্বনিম্ন, ২২ শতাংশ। রাজশাহীতে এই বইয়ের চাহিদা ১১ হাজার ৫৭৫টি। এর মধ্যে মাত্র ২ হাজার ৫২০টি বই পাওয়া গেছে। বাকি ৯ হাজার ৫৫টি বই এখনো আসেনি।

সর্ব ষ গত রোববারের হিসাব অনুযায়ী, রাজশাহীতে সব মিলিয়ে বইয়ের প্রয়োজন ৪৩ লাখ ৮২ হাজার ৩৮৫টি। এর মধ্যে ৩০ লাখ ৯৭ হাজার ৬২০টি বই পাওয়া গেছে। বাকি ১২ লাখ ৮৪ হাজার ৭৬৫টি বই এখনো আসেনি। বই না পাওয়ায় শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে বলে বলছেন অভিভাবকেরা।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দীন বলেন, ‘এখনো বই না আসার কারণে আমরা স্কুলে স্কুলে পৌঁছাতে পারিনি। দ্রত যেন বই আসে, তার জন্য আমরা যোগাযোগ করছি। বই আসামাত্র আমরা পাঠিয়ে দেব। করোনার জন্য স্কুল বন্ধ থাকলেও শিক্ষকেরা দু-একজন করে শিক্ষার্থীকে ডেকে বই দিয়ে দেবেন।’ কোনো কোনো স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থীরা গণিত, পদার্থ কিংবা রসায়নের মতো গুরুত্বপূর্ণ বইগুলোও পায়নি। বইয়ের প্রয়োজন ৪৩ লাখ ৮২ হাজার ৩৮৫টি। এর মধ্যে ৩০ লাখ ৯৭ হাজার ৬২০টি বই পাওয়া গেছে। বাকি ১২ লাখ ৮৪ হাজার ৭৬৫টি বই এখনো আসেনি।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply