শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বাংলাদেশে থাকা ইউক্রেনীয়দের নিয়ে যে সিদ্ধান্ত হলো

বাংলাদেশে থাকা ইউক্রেনীয়দের নিয়ে যে সিদ্ধান্ত হলো

বাংলাদেশে থাকা ইউক্রেনীয়দের নিয়ে যে সিদ্ধান্ত হলো
বাংলাদেশে থাকা ইউক্রেনীয়দের নিয়ে যে সিদ্ধান্ত হলো

অনলাইন ডেস্ক: বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয় নাগরিকদের সার্বিক যোগাযোগ ও সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নিযুক্ত করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব (বহিরাগমন-১) মো. শাহরিয়াজ এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) শিহাব উদ্দিন খানকে ফোকাল পয়েন্ট নিযুক্ত করার বিষয়টি জানিয়ে গত রবিবার (৬ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয়দের বিষয়ে নেওয়া তিনটি সিদ্ধান্ত জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে— ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে সেখানকার উড়োজাহাজ চলাচল বন্ধ থাকায় ‘বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয় নাগরিকদের বিষয়ে ভিসা নীতিমালা-২০০৬’ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো—

১. ইউক্রেনের নাগরিকদের যারা সরকারি বিভিন্ন প্রকল্প বা সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কাজে নিয়োজিত অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত, তাদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে ভিসা নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

২. ইউক্রেনের নাগরিকদের বাংলাদেশে অতিরিক্ত অবস্থানের বিষয়টি ভিসা নীতিমালার পরিপত্র অনুযায়ী অনিবার্য কারণে যেমন— প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা, ফ্লাইট বাতিল ইত্যাদি কারণে কেউ অবৈধভাবে অবস্থান করলে তাদের অবস্থানের মেয়াদ অবৈধ বলে গণ্য হবে না।

৩. ইউক্রেনের নাগরিকদের ভিসা সংক্রান্ত যাবতীয় বিষয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর সার্বিক সহায়তা দেবে।

অর্থাৎ বাংলাদেশে অবস্থানরত ভিসার মেয়াদোত্তীর্ণ ইউক্রেনীয় নাগরিকরা জরিমানা ছাড়াই বাংলাদেশে থাকতে পারবেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply