শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
প্রতি দিন কতটা প্রোটিন খাওয়া প্রয়োজন?

প্রতি দিন কতটা প্রোটিন খাওয়া প্রয়োজন?

প্রতি দিন কতটা প্রোটিন খাওয়া প্রয়োজন?
প্রতি দিন কতটা প্রোটিন খাওয়া প্রয়োজন?

ফারহানা জেরিন এলমা: প্রোটিন শরীরের একটি অপরিহার্য পুষ্টি উপাদান। শরীরের যত্ন নিতে, রক্তে শর্করার ভারসাম্য ঠিক রাখতে, ইস্ট্রোজেন হরমোন এবং সুস্থ থাইরয়েডের জন্য তো বটেই সর্বোপরি শরীরের সামগ্রিক সুস্থতার জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন। প্রোটিনের অভাব বাড়াবাড়ি রকমের শারীরিক অসুস্থতার দিকে নিয়ে যেতে পারে। পেশি শক্তিশালী করতে প্রয়োজন পর্যাপ্ত প্রোটিনের। ওজন নিয়ন্ত্রণে রাখতেও প্রোটিন সমান ভাবে জরুরি। যাঁরা ওজন কমিয়ে রোগা হতে চাইছেন প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। প্রোটিন সমৃদ্ধ খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে প্রোটিন জাতীয় খাবার খেলে বারেবারে খাবার খাওয়ার প্রবণতাও দূর হবে।

অন্তঃসত্ত্বা নারী বা যাঁরা সন্তানকে স্তন্যপান করান তাঁদের বেশি পরিমাণে প্রোটিন প্রয়োজন।

তবে কতটা প্রোটিন খাওয়া উচিত, তা নির্ভর করে শরীরের ওজন, উচ্চতা, শারীরিক পরিস্থিতি, বয়সের উপর। প্রোটিন খাওয়া প্রয়োজন মানে কোনও নিয়ম না মেনে প্রোটিন খেলে হিতে বীপরিত হতে পারে। এক জন সুস্থ ও স্বাভাবিক ওজনের প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে রোজ যথাক্রমে ৫০-৬০ গ্রাম এবং ৭০-৮০ গ্রাম প্রোটিন গ্রহণ করতে পারেন। অন্তঃসত্ত্বা নারী বা যাঁরা সন্তানকে স্তন্যপান করান তাঁদের বেশি পরিমাণে প্রোটিন প্রয়োজন।

এ ছাড়াও নিয়মিত যাঁরা শরীরচর্চা করেন কিংবা শারীরিক দুর্বলতা রয়েছে তাঁরাও পুষ্টিবিদের পরামর্শ মেনে সঠিক পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন।

প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। সকাল শুরু করুন ডিম, বিভিন্ন মরসুমি ফলের মতো প্রোটিন সমৃদ্ধ কয়েকটি খাবার দিয়ে। দিনের বাকি সময়েও খাবারে অল্প পরিমাণে হলেও প্রোটিন যেন থাকে।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply