শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ভারত হঠাৎ ব্যারেজ খোলায় তিস্তার জলে ডুবল চরের আবাদ

ভারত হঠাৎ ব্যারেজ খোলায় তিস্তার জলে ডুবল চরের আবাদ

ভারত হঠাৎ ব্যারেজ খোলায় তিস্তার জলে ডুবল চরের আবাদ
ভারত হঠাৎ ব্যারেজ খোলায় তিস্তার জলে ডুবল চরের আবাদ

আন্তর্জাতিক ডেস্ক: হঠাৎ অসময়ে ভারত গজলডোবা ব্যারেজ খুলে দেওয়ায় পানি বেড়েছে তিস্তায়। তলিয়ে গেছে মরিচ-পেঁয়াজ, আলু, ভুট্টাসহ বিস্তীর্ণ চরের আবাদ। শুষ্ক মৌসুমে সামান্য পানি ধরে রাখতে না পারায় প্রশ্ন উঠেছে তিস্তা সেচ প্রকল্পের সক্ষমতা নিয়েই।

উজানে ভারত তাদের গজলডোবা ব্যারেজ খুলে দেওয়ায় আকস্মিক আসা পানি ধরে রাখতে পারছে না তিস্তা ব্যারেজ। গত ৩ দিন ধরে ব্যারেজের বেশকিছু গেট খুলে রাখায় ডুবে গেছে বিস্তীর্ণ চরাঞ্চলের ফসল।

চরের কৃষকরা বলছেন, পানিতে ডুবে, ক্ষতিগ্রস্ত হয়েছে আলু, রসুন-পেঁয়াজ, ভূট্টাসহ উঠতি ফসল। চলতি বছর ৬০ হাজার হেক্টর জমিতে সেচ দেওয়ার লক্ষ্য স্থির করেছে পানি উন্নয়ন বোর্ড।

আর এবার ভারত পানি দিচ্ছে ৩ হাজার কিউসেক। যার মাত্র ১১শ কিউসেক অর্থাৎ এক তৃতীয়াংশ পানি ব্যবহার হচ্ছে । ন্যূনতম পানি ধরে রাখতে না পারায় প্রকল্পের সক্ষমতা নিয়েই প্রশ্ন তুলছেন নদী আন্দোলনের নেতা নজরুল ইসলাম হাক্কানী।

বর্ষার পানি ধরে রেখে শুষ্ক মৌসুমে ১ লাখ ১১ হাজার হেক্টর জমিতে সেচ দেওয়ার জন্য দেশের সবচে বড় এই সেচ প্রকল্পের কার্যক্রম শুরু হয় ১৯৯০ সালে।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply