শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে

সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার (২ এপ্রিল) থেকেই দেশটিতে রোজা শুরু হচ্ছে। সৌদির পাশাপাশি রোজা শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ও মিসরেও। সৌদির কয়েক ঘণ্টা আগেই প্রশান্ত মহাসাগরীয় দেশ অস্ট্রেলিয়ায় রমজান মাসের চাঁদ দেখা যায়।

চন্দ্রবছর ও সৌরবছরের মধ্যে ১১ দিনের পার্থক্যের কারণে প্রতি বছর ‘রমজান’ মাসের সূচনার তারিখ পালটে যায়। কবে চাঁদ দেখা যাবে, তার উপর নির্ভর করে পবিত্র রমজান মাসের শুরু হয়।

গাল্ফ নিউজের খবরে বলা হয়েছে, এ বছর রমজানের চাঁদ প্রথম দেখা যায় অস্ট্রেলিয়ায়। এরপর দেখা যায়, সৌদি আরবে। নতুন চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবে শুক্রবার ছিল শাবান মাসের শেষ দিন। ফলে সৌদিতে ২ এপ্রিল থেকে (শনিবার) শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

  ওমান, মালয়েশিয়া, ব্রুনাই, জাপান ও ইন্দোনেশিয়ায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার থেকে এসব দেশে রোজা শুরু হচ্ছে না। এই দেশগুলোতে রোজা শুরু হবে রোববার (৩ এপ্রিল) থেকে।

শনিবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায় করা হবে এবং ওই রাতের শেষ প্রহরে সেহরি খেয়ে ৩ এপ্রিল প্রথম রোজা হবে এই দেশগুলোতে।

সাধারণত প্রথমে সৌদি আরব, ভারতের কয়েকটি অংশ এবং কয়েকটি পশ্চিমা দেশে চাঁদ দেখা যায়। পরদিন ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং অন্যান্য দেশে চাঁদ পরিলক্ষিত হয়। যেদিন চাঁদ দেখা যায়, তার পরদিন থেকে ‘রোজা’ শুরু হয়। সাধারণত ২৯ থেকে ৩০ দিনের রোজার পর ‘ঈদ-উল-ফিতর’ উদযাপন করেন মুসলিমরা।

এদিকে বাংলাদেশে পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে তা জানতে অপেক্ষা করতে হবে আগামীকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত। এদিন ৬টা ৩০ মিনিটে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই জানা যাবে রমজান শুরুর নির্দিষ্ট তারিখ। শুক্রবার (১ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার সন্ধ্যায় হিজরি ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে রোববার (৩ এপ্রিল) থেকে রমজান মাস গণনা শুরু হবে এবং মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে শনিবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত তারাবি নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সাহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে শনিবার চাঁদ দেখা না গেলে রোববার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে সোমবার (৪ এপ্রিল)। এক্ষেত্রে রোববার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে এবং শেষ রাতে খেতে হবে সাহরি।

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply