শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
চাকরিরত শিক্ষকের মৃত্যু হলে যে সুবিধা পাবেন সন্তানরা

চাকরিরত শিক্ষকের মৃত্যু হলে যে সুবিধা পাবেন সন্তানরা

চাকরিরত শিক্ষকের মৃত্যু হলে যে সুবিধা পাবেন সন্তানরা
চাকরিরত শিক্ষকের মৃত্যু হলে যে সুবিধা পাবেন সন্তানরা

অনলাইন ডেস্ক: চাকরিরত অবস্থায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মৃত্যু হলে, তাদের অপ্রাপ্ত বয়স্ক, প্রতিবন্ধী, বিশেষ চাহিদা সম্পন্ন কিংবা তৃতীয় লিঙ্গের সন্তানদের প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত তাদের পড়াশোনার সমস্ত খরচ কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বহন করবে সরকার- এমন বিধান রেখে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন ২০২২’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ট্রাস্ট একটি সংবিধিবদ্ধ সংস্থা হবে। ট্রাস্ট এর প্রধান কার্যালয় হবে ঢাকায়। এটি পরিচালনায় একটি ট্রাস্টি বোর্ডের ওপর ন্যস্ত থাকবে। অন্য সন্তানরা প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত পড়াশোনার খরচ পেলেও, প্রতিবন্ধী সন্তানরা এ সুবিধা পেতে তাদের বয়সের কোনো সীমা থাকবে না।

তবে সন্তানদের চাকরির বিষয়ে কোনো সিদ্ধান্ত এই খসড়ায় প্রস্তাব করা হয়নি।

তিনি জানান, এই কল্যাণ ট্রাস্টে ২১ সদস্যবিশিষ্ট একটি ট্রাস্টি বোর্ড থাকবে। শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে কাজ করবেন। সদস্যসচিব মনোনীত হবেন চেয়ারম্যান কর্তৃক মনোনীত একজন শিক্ষক।

ট্রাস্টিবোর্ডের বোর্ডের সময়কাল থাকবে তিন বছর। ট্রাস্টের একটি তহবিল থাকবে, সেই তহবিল থেকে সকল ব্যয় নির্বাহ হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply