শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা !

স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা !

স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা !
স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা !

এম ‍সিয়াম: আপনি কি ফোন ছাড়া থাকতেই পারেন না? সেই কারণে কাজে এবং ঘুমের ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে? তাহলে জেনে নিন, ফোন থেকে দূরে থাকার কিছু উপায়।

ঘুমোনোর সময়ে বিছানায় ফোন রাখবেন না। অনেকেই ঘুমোতে যাওয়ার আগে একবার ফোন ঘাঁটেন। এর ফলে ঘুমের সমস্যা হয়। তাই যতটা পারবেন বিছানা থেকে দূরে রাখুন ফোন।

কোন কোন অ্যাপের কারণে আপনার ফোন ব্যবহার বেড়ে যাচ্ছে? প্রথমেই এটি খুঁজে বার করুন। তার পরে দেখুন, সেই অ্যাপগুলির মধ্যে ক’টি বাদ দিলে আপনার রোজকার জীবনে ক্ষতি হবে না। যেগুলি বাদ দিয়েও বাঁচতে পারবেন, সেগুলি ফোন থেকে বাদ দিন।

ফোনের বাড়তি নোটিফিকেশন বন্ধ করে রাখুন। প্রয়োজন না থাকলে ফোনকে DND মোডে রাখুন। বিশেষ করে কাজের সময়ে কিংবা ঘুমোতে যাওয়ার আগে। যখনই আপনি এইটা করে রাখবেন, বাড়তি নোটিফিকেশন বন্ধ হয়ে যাবে এবং আস্তে আস্তে ফোন ব্যবহার করার তাগিদ কমে যাবে।

রোজ কত ক্ষণ স্মার্টফোন ব্যবহার করবেন, তার সীমা আপনি নিজেই ঠিক করে দিন।অ্যালার্ম সেট করে রাখুন এবং সেই অনুযায়ী ফোন ব্যবহার করুন। এতে ফোনের ব্যবহার কমবে।

মনে রাখবেন, ফোন অতিরিক্ত ব্যবহার নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। বিশেষ করে কম বয়স থেকেই দৃষ্টিশক্তি কমতে পারে এর ফলে। মস্তিষ্কের নানা সমস্যাও হতে পারে। তাই ফোনের ব্যবহার যতটা কমাতে পারবেন, ততই ভালো।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply