শিরোনাম :
ফ্রিজ়ে রাখা দুধ গরম করলেই ছানা হয়ে যায়! ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নতুন ৫ খাবার গোপন করেছিলেন বিয়ে, প্রেমে পড়েছিলেন সহ-অভিনেত্রীর, বহুকামিতা নিয়ে প্রচারে থাকেন বলি নায়িকা ‘আল্লার কাছে পাঠিয়ে দেব’, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তুরস্কের প্রেসিডেন্ট এর্ডোগানের বার্তা রাশিয়ার পরে এ বার আইএসের হানা গৃহযুদ্ধ দীর্ণ সিরিয়ায়, বিস্ফোরণ, গুলিতে নিহত অন্তত ১১ রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্টারের বিরুদ্ধে মামলা করলো দুদক পাকিস্তানে আত্মঘাতী হামলায় মৃত ৬ বিশ্বসুন্দরীমঞ্চে এই প্রথম মুসলিমবিশ্বের প্রতিনিধি… দেখে নিন আপনি বুদ্ধিমান কী না! দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
কাবাব পাঠানোর চেষ্টা মহাকাশে

কাবাব পাঠানোর চেষ্টা মহাকাশে

কাবাব পাঠানোর চেষ্টা মহাকাশে
কাবাব পাঠানোর চেষ্টা মহাকাশে

আন্তর্জাতিক ডেস্ক: রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে মহাকাশের উদ্দেশে ছাড়েন তুরস্কের একটি দল। সঙ্গে ছিল একটি ক্যামেরাও। বেলুনে চেপে কাবাব আর সালাদ কীভাবে মহাকাশে গিয়ে পৌঁছায়, এটা দেখাই ছিল তাদের মূল উদ্দেশ্য। খবর এনডিটিভি’র।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে গত শুক্রবার বলা হয়েছে, ঘটনাটি ১২ এপ্রিলের। তুরস্কের একদল মানুষ রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ বড় আকারের একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে মহাকাশের উদ্দেশে ছাড়েন। সঙ্গে ছিল একটি ক্যামেরা। বেলুনে চেপে কাবাব আর সালাদ কীভাবে মহাকাশে গিয়ে পৌঁছাচ্ছে, এটা দেখাই ছিল উদ্দেশ্য।

ইউরি আলেক্সেইভিচ গ্যাগারিন, সাবেক সোভিয়েত ইউনিয়নের এই ব্যক্তি প্রথম মহাকাশ ভ্রমণে যান। তিনি ভস্টক-১ নভোযানে করে ১৯৬১ সালের ১২ এপ্রিল, পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। তারই স্মরণে একই দিনে মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা করলেন তুরস্কের ওই দলটি।

তবে তাদের উদ্দেশ্য সফল হয়নি। যদিও তাদের সংগ্রহে পাওয়া ভিডিওতে দেখা যায় বেলুনে চেপে কাবাবটি কিছুদূর ওঠার পর আবার নামতে শুরু করে। শেষমেশ তা সাগরে গিয়ে পড়ে। এরপর একটি নৌকায় চেপে বেলুনসহ কাবাবের প্যাকেটটি কুড়িয়ে আনেন তারা। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

গত মঙ্গলবার (১২ এপ্রিল) ইফতারের আগে এই উদ্যোগটি নেন ইয়াসার আয়েদিন। এ জন্য একটি বিশেষ বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহারও করা হয়। ১২ এপ্রিল ইফতারের আগে আগে তিনি বেলুনে চাপিয়ে মহাকাশে কাবাব পাঠানোর এই চেষ্টা করেন। এ জন্য একটি বিশেষ বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহার করেন তিনি।

তিনি বলেন, এ প্রচেষ্টা চালিয়ে তিনি খুব খুশি। তুরস্কের দক্ষিণের রাজ্য কাবাবের জন্য বিখ্যাত। তিনি ভবিষ্যতেও এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলেও জানান।

এর আগে ২০২১ সালে ২০ জুলাই বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস অ্যাপলো ১১-র চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকীকে সম্মান জানাতে এই দিনটিই মহাকাশ অভিযানের জন্য বেছে নিয়েছিলেন। মূলত মহাকাশে প্রথম মানুষসহ মহাকাশযান পাঠানোর ৬৫ বছর উপলক্ষে তুরস্কের এই নাগরিক এমন বিচিত্র উদ্যোগ নিয়েছেন।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply