নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামের যাত্রাটা যেন সুখকর হচ্ছে না

নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামের যাত্রাটা যেন সুখকর হচ্ছে না

মতিহার বার্তা ডেস্ক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামের যাত্রাটা যেন সুখকর হচ্ছে না! বিপদ যেন এ নগরপিতার পিছু ছাড়ছে না। কখনও সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যুজনিত কারণে রাস্তা অবরোধ, কখনও বহুতল ভবনে ভয়াবহ আগুনে হতাহত কিংবা সিটি কর্পোরেশন মার্কেটে অনাকাঙ্ক্ষিত অগ্নিকাণ্ডে সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি তাকে অস্বস্তির মধ্যে ফেলছে।

এসব দুর্ঘটনার সঙ্গে প্রত্যক্ষ কোনো সম্পর্ক না থাকলেও নগরপিতা হিসেবে তাকে পরিস্থিতি সামাল দিতে দৌড়ঝাঁপ করতে হচ্ছে। প্রাণান্ত প্রচেষ্টার মাধ্যমে প্রতিকূল পরিস্থিতি সামাল দিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে আধুনিক ঢাকার রূপ দিতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

প্রসঙ্গত, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুতে পদটি শূন্য হয়। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উপ-নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীতপ্রার্থী আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন। এক হাজার ২৯৫টি ভোটকেন্দ্রে নৌকা প্রতীকে তিনি আট লাখ ৩৯ হাজার ৩০২ ভোট পান।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদ ৫২ হাজার ৪২৯ ভোট পান।

রাজধানীর উত্তরার বাসিন্দা হাফিজুল ইসলাম এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, বিপুল ভোটে নির্বাচিত আতিকুল ইসলাম ব্যবসায়ী হিসেবে সফল হলেও মেয়র হিসেবে তিনি কতটুকু সফল হবেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে!

তিনি বলেন, মেয়র আনিসুল হক জীবদ্দশায় বেশকিছু পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে তার এলাকার জনগণের মধ্যে যে আশার আলো জ্বালিয়ে ছিলেন তা অব্যাহত রাখতে আতিকুল ইসলামকে অনেক বেশি পরিশ্রম করতে হবে।

প্রয়াত মেয়র আনিসুল হককে শুরুতে এমন প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়নি। সেই হিসেবে আতিকুল ইসলামের চ্যালেঞ্জটা বেশি বলে তিনি মন্তব্য করেন।

গত ১৯ মার্চ সকাল সাড়ে ৭টায় রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সুপ্রভাত বাসের চাপায় মারা যান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ছাত্র আবরার আহমেদ চৌধুরী। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। বন্ধ হয়ে যায় ডিএনসিসির বিভিন্ন এলাকার যানবাহন চলাচল।

ডিএনসিসির মেয়র হিসেবে আতিকুল ইসলামকে পরিস্থিতি সামাল দিতে হয়। দফায় দফায় শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করে এবং নিরাপদ সড়ক নিশ্চিতের লক্ষ্যে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে ধর্মঘট স্থগিত করেন শিক্ষার্থীরা।

ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই গত বৃহস্পতিবার রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে অবস্থিত এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন।

মেয়র হিসেবে ঘটনাস্থল পরিদর্শন করে আতিকুল ইসলাম ভবনটি বিল্ডিং কোড মেনে নির্মাণ করা হয়নি বলে জানান। বনানীর ভয়াবহ ওই অগ্নিকাণ্ডের মাত্র একদিন পর আজ (শনিবার) সকালে গুলশানে অবস্থিত ডিএনসিসি কাঁচাবাজার মার্কেটের দোকানপাট পুড়ে যায়। আজও তিনি ঘটনাস্থলে ছুটে আসেন।সুত্র:জাগো নিউজ

মতিহার বার্তা ডট কম  ৩০ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *