শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
রক্তের গ্রুপ এবং আপনার হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে

রক্তের গ্রুপ এবং আপনার হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে

রক্তের গ্রুপ এবং আপনার হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে
রক্তের গ্রুপ এবং আপনার হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে

অনলাইন ডেস্ক: আপনার রক্তের গ্রুপ এবং আপনার হার্টের স্বাস্থ্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে। অদ্ভুত শোনাচ্ছে ! গবেষকরা একাধিক ব্যক্তির বার্ধক্য এবং রোগের বিভিন্ন প্যারামিটারের সঙ্গে এ, বি, ও রক্তের গ্রুপ সিস্টেমের সম্পর্ক খুঁজে পেয়েছেন। তারা বলছেন, এ, বি, ও ব্লাড সিস্টেমের বিভিন্ন গ্রুপের অধীনে শ্রেণিবদ্ধ রক্তের পার্থক্য হার্ট সম্পর্কিত অসুস্থতা নির্ধারণ করতে পারে।

আমাদের সবার রক্তই এ, বি, ও ব্লাড গ্রুপ সিস্টেমের অধীন। এই সিস্টেমে রক্তে এ এবং বি অ্যান্টিজেনের উপস্থিতি বা অনুপস্থিতির ওপর ভিত্তি করে রক্তকে শ্রেণিবদ্ধ করা হয়। আর তাই মানুষের রক্তের গ্রুপ এ, বি, এবি এবং ও রক্তের গ্রুপ আছে। ১৯০১ সালে অস্ট্রিয়ান ইমিউনোলজিস্ট কার্ল ল্যান্ডস্টেইনার প্রথম এ, বি এবং ও রক্তের এই গ্রুপগুলো চিহ্নিত করেছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, রক্তের গ্রুপের ইতিবাচক এবং নেতিবাচক দিক লোহিত রক্তকণিকায় প্রোটিনের উপস্থিতি বা অনুপস্থিতি থেকে আসে। আর এ কারণেই চিকিৎসা শাস্ত্রে আপনার রক্তে প্রোটিন থাকলে আপনি আরএইচ পজিটিভ অন্যথায় আপনাকে আরএইচ নেগেটিভ ধরা হয়।

নানা গবেষণার প্রেক্ষিতে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে ও রক্তের গ্রুপদের সর্বজনীন দাতা বলা হয় এবং যাদের এবি ব্লাড গ্রুপ তাদের বলা হয় সর্বজনীন রক্ত গ্রহণকারী।

২০২০ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা সমীক্ষা অনুসারে, যাদের রক্তের গ্রুপ এ এবং বি তাদের থ্রোম্বোইম্বোলিক রোগ হওয়ার ঝুঁকি বেশি। তবে ও গ্রুপের ব্যক্তিদের তুলনায় তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি কম।

সমীক্ষায় দেখা গেছে, ও রক্তের গ্রুপের তুলনায় যাদের রক্তের গ্রুপ এ তাদের হাইপারলিপিডেমিয়া, এথেরোস্ক্লেরোসিস এবং হার্ট ফেইলিউর হওয়ার ঝুঁকি বেশি। অন্যদিকে রক্ত ​​গ্রুপ ও এর ব্যক্তিদের তুলনায় বি রক্তের গ্রুপের ব্যক্তিদের মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ঝুঁকি বেশি থাকে।

যাদের রক্তের গ্রুপ এ তাদের হার্ট ফেইলর, এথেরোস্ক্লেরোসিস, হাইপারলিপিডেমিয়া, অ্যাটোপি, স্লিপ অ্যাপনিয়ার মতো রোগে আক্রান্তের ঝুঁকি বেশি।

রক্তের গ্রুপ ও এর তুলনায় যাদের রক্তের গ্রুপ বি তারা থ্রম্বোইম্বোলিক রোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকির পাশাপাশি মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ঝুঁকির সঙ্গে সম্পৃক্ততা খুঁজে পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, ও ব্লাড গ্রুপের ব্যক্তিদের তুলনায় যারা ও ব্লাড গ্রুপের অধিকারী নন তাদের রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি থ্রম্বোইম্বোলিক রোগ এবং রক্তপাতের ঝুঁকির সঙ্গে এ, বি, ও রক্তের গ্রুপের সম্পর্কগুলোতে নতুন সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

তারা লক্ষ্য করেছেন, রক্ত শুধুমাত্র গ্লাইকোসিলট্রান্সফেরেজ কার্যকলাপের মধ্যে সম্পর্ক দ্বারা নয় বরং প্লাজমা স্তর এবং ভিডাব্লুএফ (ভন উইলেব্র্যান্ড ফ্যাক্টর) এর জৈবিক কার্যকলাপের মাধ্যমেও মধ্যস্থতা তৈরি করে। যার কারণে ও গ্রুপের ব্যক্তিদের মধ্যে থ্রম্বোইম্বোলিক রোগের ঝুঁকি অনেকটাই হ্রাসমান।

সমীক্ষায় আরও প্রকাশ করা হয়েছে যে, যারা ও রক্তের গ্রুপের অধিকারী নন তাদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের ঝুঁকি কম হওয়ার পাশাপাশি উচ্চ রক্তচাপের ঝুঁকিও কম।

গবেষণায় আরও দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ ও নয় তাদের হার্টের সমস্যার ঝুঁকি বেড়ে যায়। এই বিষয়ে ২০১২ সালের হার্ভার্ড হেলথ রিপোর্টের দুটি দীর্ঘচলমান গবেষণা থেকে বিশদ তথ্য পাওয়া যায়।

ওই সমীক্ষায় ২০ বছরের ওপরে ৮৯,৫০০ জন প্রাপ্তবয়স্কের ওপর গবেষণা করেন গবেষকরা। গবেষণায় তারা দেখেছেন যে, অন্যদের তুলনায় রক্তের গ্রুপ এবি’র লোকেদের ২৩ শতাংশ বেশি হৃদরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। যাদের রক্তের গ্রুপ বি তাদের এই ঝুঁকি ১১ শতাংশ বেড়েছে এবং যাদের রক্তের গ্রুপ এ তাদের এই ঝুঁকি বেড়েছে ৫ শতাংশ।

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply