শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
হাওড়ের ফসলরক্ষা বাঁধ কেটে দেওয়া সেই আওয়ামী লীগ নেতাকে খুঁজছে পুলিশ

হাওড়ের ফসলরক্ষা বাঁধ কেটে দেওয়া সেই আওয়ামী লীগ নেতাকে খুঁজছে পুলিশ

হাওড়ের ফসলরক্ষা বাঁধ কেটে দেওয়া সেই আওয়ামী লীগ নেতাকে খুঁজছে পুলিশ
হাওড়ের ফসলরক্ষা বাঁধ কেটে দেওয়া সেই আওয়ামী লীগ নেতাকে খুঁজছে পুলিশ

অনলাইন ডেস্ক: হাওড়ের ফসলরক্ষা বাঁধ কেটে দেওয়ার মামলার আসামি খালিয়াজুরী উপজেলার সেই আওয়ামী লীগ নেতা লোকমান হেকিমসহ ১৭ জনের কাউকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। এ কারণে স্থানীয় কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে স্থানীয় পুলিশ প্রশাসনের দাবি, লোকমানসহ অভিযুক্তরা গাঁ ঢাকা দিয়েছেন। তাদের খুঁজছে পুলিশ।

জানা গেছে, গত সোমবার রাতে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলাটির মেন্দিপুর ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান জগন্নাথপুর গ্রামের লোকমান হেকিম ও মেন্দিপুর আওয়ামী লীগের সভাপতি একই গ্রামের রেজাউল কবিরসহ কিছু লোক জগন্নাথপুর এলাকার নন্দের পেটনা এলাকার ফসল রক্ষা বাঁধটি কেটে দেন।

স্থানীয়রা জানান, নন্দের পেটনা এলাকায় লোকমান হেকিমের একটি জলমহাল আছে। ‘ইসলামপুর মৎস্যজীবী সমিতি’ নামে একটি মৎস্যজীবী সংগঠনের নামে ইজারা বন্দোবস্ত নেওয়া হলেও প্রকৃতপক্ষে এটি তিনি সাহ-লিজের মাধ্যমে নিজে ভোগদখল করেন। জলমহালটিতে হাওড়ের পানি ও মাছ ঢোকাতে রাতের আঁধারে তিনি লোকজন দিয়ে বাঁধটি কেটে দেন। এতে হাওড়ের পানি ঢুকে খালিয়াজুরী ও মদন উপজেলার কয়েকটি এলাকার বোরো ফসল মারাত্মক হুমকির মুখে পড়ে। এদিকে, বাঁধ কেটে দেয়ার খবরে রাতেই কৃষকরা জড়ো হয়ে লোকমান হেকিমকে ধাওয়া করে। এ সময় লোকমান তার মোটরসাইকেল ফেলে দৌড়ে আত্মরক্ষা করেন।

এ ঘটনায় বুধবার পাউবোর উপসহকারী প্রকৌশলী ওবায়দুল হক বাদী হয়ে লোকমান ও রেজাউলসহ ১৭ জনের বিরুদ্ধে খালিয়াজুরী থানায় মামলা দায়ের করেন। মামলায় সরকারী সম্পদ ও ফসলের ক্ষতি সাধনের অভিযোগ আনা হয়।

খালিয়াজুরী থানার ওসি মুজিবুর রহমান জানান, মামলার পরপরই লোকমান ও রেজাউলসহ তার সাঙ্গপাঙ্গরা গাঁ ঢাকা দিয়েছেন। তবে তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। পাশাপাশি মামলাটিরও তদন্ত করা হচ্ছে। তবে স্থানীয় কৃষকদের অভিযোগ, ঘটনার পরদিনও লোকমান এলাকায় ছিল। তখন পুলিশ চাইলে ধরতে পারত। মামলার খবর পেয়েই পালিয়ে গেছে।

মামলায় অভিযুক্ত লোকমান হেকিম আওয়ামী লীগে যোগদানের আগে তিনি প্রথমে যুবদল ও পরে বিএনপির রাজনীতিতে সক্রিয় ছিলেন। গত ইউপি নির্বাচনে তিনি নৌকা প্রতীকে লড়েও পরাজিত হন।

পাউবোর নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত জানান, পাউবো, উপজেলা প্রশাসন ও স্থানীয় কৃষকদের চেষ্টায় বুধবার সকাল নাগাদ ফসল রক্ষা বাঁধটি সম্পূর্ণভাবে মেরামত করা সম্ভব হয়েছে। বাঁশ, মাটি, বালু, জিও ব্যাগ, চাটাই ও খড় ফেলে বাঁধটি মেরামত করা হয়।

খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা জসীম উদ্দিন বলেন, বাঁধটি রক্ষার ফলে খালিয়াজুরি ও মদনের বিভিন্ন হাওরে প্রায় ২৫০ হেক্টর জমির বোরো ধান রক্ষা পেয়েছে।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply