শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ফুল নয়, বরের গাড়ি সাজানো চেরি, লিচু, কমলালেবু, পাতা দিয়ে, মুগ্ধ কনের বাড়ির সকলে

ফুল নয়, বরের গাড়ি সাজানো চেরি, লিচু, কমলালেবু, পাতা দিয়ে, মুগ্ধ কনের বাড়ির সকলে

ফুল নয়, বরের গাড়ি সাজানো চেরি, লিচু, কমলালেবু, পাতা দিয়ে, মুগ্ধ কনের বাড়ির সকলে
ফুল নয়, বরের গাড়ি সাজানো চেরি, লিচু, কমলালেবু, পাতা দিয়ে, মুগ্ধ কনের বাড়ির সকলে

আন্তর্জাতিক ডেস্ক : অভিষেক ঘোষের বাড়ি পূর্ব বর্ধমানের জামালপুর থানার হরগোবিন্দপুর গ্রামে। নিজের বিয়েতে ব্যতিক্রমী কিছু একটা করার ইচ্ছা জাগে তাঁর মনে।

অভিষেক যোগাযোগ করেন জামালপুরের হাটতলা এলাকার বাসিন্দা শিল্পী রবীন্দ্রনাথ পালের সঙ্গে। তিনি অভিষেকের বিয়ের গাডি় ফুলের বদলে হরেক রকম ফল দিয়ে সাজানোর প্রস্তাব দেন ।

রীতি মেনে নতুন ধুতি-পাঞ্জাবি পরে, মাথায় টোপর চাপিয়ে, গলায় রজনীগন্ধার মালা ঝুলিয়ে বিয়ে করতে যাওয়ার জন্য রওনা হলেন ঠিকই। কিন্তু বরের গাড়িটি একেবারে ব্যতিক্রমী সাজে সজ্জিত। ফুল নয়,তার বদলে চেরি, লিচু ,কমলালেবু আর লিচুর পাতা দিয়ে সাজানো হয়েছে বরের গাড়ি। যা দেখে মুগ্ধ কনের বাড়ি এবং বরের প্রতিবেশীরা

অভিষেক ঘোষের বাড়ি পূর্ব বর্ধমানের জামালপুর থানার হরগোবিন্দপুর গ্রামে। নিজের বিয়েতে ব্যতিক্রমী কিছু একটা করার ইচ্ছা জাগে তাঁর মনে। এই ব্যাপারে তিনি বেছে নেন বিয়ে করতে যাবার গাড়িটিকেই। অভিষেক যোগাযোগ করেন জামালপুরের হাটতলা এলাকার বাসিন্দা শিল্পী রবীন্দ্রনাথ পালের সঙ্গে। তিনি অভিষেকের বিয়ের গাডি় ফুলের বদলে হরেক রকম ফল দিয়ে সাজানোর প্রস্তাব দেন ।

সেই প্রস্তাব মতো চেরি, লিচু, কমলালেবু আর লিচু গাছের পাতা দিয়ে সাজানো চার চাকা গাড়িতে চড়েই অভিষেক বৃহস্পতিবার রাতে পাত্রীর বাড়ি মেমারির দেবীপুরের উদ্দেশে রওনা হন। তবে শিল্পী রবীন্দ্রনাথ পাল এর আগে আঙুর আর চেরি ফল দিয়ে বরের গাড়ি সাজিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। আর এ বার লিচু, চেরি ফল আর কমলালেবু দিয়ে বরের গাড়ি সাজিয়ে সকলের প্রশংসা কুড়িয়ে নিলেন তিনি।

রবীন্দ্রনাথের কথায়, ‘‘বিভিন্ন ফুল দিয়ে বরের গাড়ি সাজানোটার মধ্যে নতুনত্ব কিছু নেই । সেই তুলনায় হরেক রকম ফল দিয়ে বরের গাড়ি সাজানোর মধ্যে আলাদা একটা চমক থাকে।’’ অভিষেকের বিয়ের গাড়ি সাাজানো হয়েছে ৩ কেজি চেরি, ২৬ কেজি লিচু, ৬০টি কমলালেবু ও লিচু গাছের পাতা দিয়ে।

অভিষেকের কথায়, ‘‘সব কৃতিত্ব শিল্পীর।’’ তাঁর এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শ্বশুরবাড়ির লোকজনও। অভিযেক বলেন, “ফল দিয়ে সাজানো গাড়িতে চড়ে বিয়ে করতে গিয়েছি। দেখে কনের বাড়ির আমন্ত্রিতরাও মুগ্ধ। আমিও বাহবা কুড়োলাম।’’

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply