শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
মাটন তেহারির রেসিপি

মাটন তেহারির রেসিপি

মাটন তেহারির রেসিপি
মাটন তেহারির রেসিপি

অনলাইন ডেস্ক: তেহারি তো আমাদের সবারই পছন্দের! বাইরে থেকে কিনে না খেয়ে বাসাতেই স্বাস্থ্যসম্মত উপায়ে বানিয়ে নিতে পারেন মজাদার মাটন তেহারি। রেস্টুরেন্টের মতো পারফেক্ট মাটন তেহারি কীভাবে বানানো যায়, সেটা কিন্তু অনেকেই জানেন না! যেকোনো অকেশনে বা স্পেশাল দিনে ঝটপট রেঁধে নিতে পারেন এই ডিশটি। সাথে কাঁচা মরিচ, সালাদ আর এক টুকরো লেবু থাকলে একদম জমে যাবে! তাহলে দেখে নিন মাটন তেহারি-এর পুরো রেসিপি।

উপকরণ:

মাংস মেরিনেট করার জন্য

খাসির মাংস ছোট ছোট করে পিস করা- ১ কেজি (বিফ দিয়েও করা যাবে)

রসুন বাটা- ২ চা চামচ

আদা বাটা- ২ চা চামচ

ফেটানো টকদই– ১ কাপ

মরিচের গুঁড়া- ২ চা চামচ

জিরা গুঁড়া- ১ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১ চা চামচ

লবণ- পরিমাণমতো

জয়ফল জয়িত্রি বাটা- ১ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১ চা চামচ

পেঁয়াজ কুঁচি- ১ কাপ

সরিষার তেল- ১ কাপ

তেহারি রান্নার জন্য লাগবে

বাসমতি চাল বা পোলাওয়ের চাল- হাফ কেজি

আস্ত গরম মসলা (তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ)- ২টি করে

ঘি- ২ টেবিল চামচ

কাঁচা মরিচ- ৫/৬টি

ধনিয়া পাতা ও বেরেস্তা- সাজানোর জন্য

কীভাবে বানাবেন মাটন তেহারি?

১) মাংস মেরিনেট করার জন্য প্রথমে টকদইয়ে পেঁয়াজ ও সব মসলা ভালোভাবে মিক্স করে নিন। মসলা ও মাংসের মিশ্রণে সরিষার তেলও দিতে হবে। তাহলে মসলার কোটিংটা ভালো হবে। এভাবে তিরিশ মিনিট মেরিনেট করে রাখুন।

২) এবার চুলা জ্বালিয়ে একটি বড় প্যানে মেরিনেট করা মাটনগুলো দিয়ে দিন এবং খুব ভালোভাবে কষিয়ে নিন। মাংস কষানোর সময় গরম পানি ব্যবহার করবেন।

৩) অন্যদিকে আরেকটি পাতিলে ঘি দিন। এতে এক এক করে এলাচ, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ দিয়ে নাড়াচাড়া করুন।

৪) এবার বাসমতি বা পোলাওয়ের চাল দিয়ে পরিমাণমতো পানি ও লবণ দিতে হবে। ১ কাপ চালের জন্য ১.৫ কাপ পানি দিতে হবে। মাটনের গ্রেভিতে কিছুটা পানি থাকে, তাই পানির পরিমাণ কম বেশি হতে পারে।

৫) পানি টেনে ভাত প্রায় সেদ্ধ যখন হয়ে আসবে, তখন কষানো মাংস দিয়ে দিন। এবার মৃদু আঁচে ২০ মিনিটের জন্য তেহারি দমে রাখুন।

৬) লাস্টে কাঁচা মরিচ ও ঘি ছড়িয়ে দিন। অবশ্যই চেক করে নিবেন যে মাটন ভালোভাবে সেদ্ধ হয়েছে কিনা। যেহেতু তেহারির জন্য একদম ছোট করে মাংস পিস করা হয়েছে, তাই খুব তাড়াতাড়ি মাংস নরম হয়ে যাবে।

এখানে যে পরিমাণে উপকরণ উল্লেখ করা হয়েছে, সেটা ৪/৫ জনের জন্য পারফেক্ট। অনেকে কেওয়া জল বা জাফরান ব্যবহার করেন। আপনার ইচ্ছে হলে এগুলোও অ্যাড করতে পারেন। এবার পেঁয়াজ বেরেস্তা আর ধনিয়া পাতা দিয়ে সার্ভ করে দিন গরম গরম মাটন তেহারি! তাহলে আজ এই পর্যন্তই। আবারও চলে আসবো নতুন কোনো রেসিপি নিয়ে। ভালো থাকবেন সবাই!

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply