শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
নীলফামারীতে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকদের স্বপ্নের বোরো ধান

নীলফামারীতে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকদের স্বপ্নের বোরো ধান

নীলফামারীতে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকদের স্বপ্নের বোরো ধান
নীলফামারীতে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকদের স্বপ্নের বোরো ধান

অনলাইন ডেস্ক : নীলফামারীতে সারাদিন কখনো হালকা আবার কখনো ভারি বৃষ্টিপাত হয়েছে। টানা বৃষ্টিতে কৃষকরা স্বপ্নের বোরো ধান তলিয়ে গেছে। এতে কৃষকরা পড়েছেন বিপাকে।

এদিকে অতি বৃষ্টির কারণে জেলার বিভিন্ন উপজেলার নিচু জমিগুলো পানিতে তলিয়ে গেছে। এতে বাধ্য হয়েই সময়ের আগেই ধান কাটতে হচ্ছে বলে জানান কৃষকরা।

কৃষি শ্রমিক শরিফুল, আজম, রবিউল, আলম বলেন, অতিরিক্তি বৃষ্টির কারণে আমাদের কিছু নিচু জমির ধান তলিয়ে গেছে। বৃষ্টিতে তলিয়ে না গেলে এই ধান আরও ৫/৬ দিন পর আমরা কাটতাম। তলিয়ে যাওয়ার কারণে অতিরিক্ত ধান পাওয়ার আশা তো করছি না উপরন্তু অর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছি। কারণ এ সময় কৃষকরা সবাই ভিন্ন ভিন্ন জমির ধান কাটা কাজে চুক্তিবদ্ধ হয়ে আছেন। ফলে আগাম ধান কাটতে আমাদের অতিরিক্ত শ্রমিক মজুরি দিতে হচ্ছে।

উপসহকারী কৃষি কর্মকর্তা রাকিব আবেদীন হিরু বলেন, এবারে নীলফামারীতে বোরোর বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পাচ্ছিলেন কৃষকরা। তবে হঠাৎ করে গত তিন দিনের হালকা ও ভারি বৃষ্টিপাতের কারণে নিচু কিছু জমির ধান তলিয়ে গেছে। আমরা সরাসরি মাঠে গিয়ে এ ব্যাপারে কৃষকদের পরামর্শ দিচ্ছি নালা কেটে জমির পানি বের করে দেওয়ার। আবার দ্রুত জমির ধান কেটে নেওয়ার পরামর্শ দিচ্ছি। যে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে তা অন্য জমি থেকে পুষিয়ে নিতে পারবে কৃষকরা।

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দর ও ডালিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার গভীর রাত থেকে শনিবার পর্যন্ত জেলায় মোট বৃষ্টিপাত হয়েছে ১২৫ মিলিমিটার।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply