শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
ইউক্রেনের পরে এ বার ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়া

ইউক্রেনের পরে এ বার ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়া

ইউক্রেনের পরে এ বার ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়ামতিহার বার্তা/এমআরটি
মইউক্রেনের পরে এ বার ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়াতিহার বার্তা/এমআরটি

আন্তর্জাতিক ডেস্ক: সোমবার ফিনল্যান্ড সীমান্তে অদূরে রুশ সেনা এবং বিমা নবাহিনীর যুদ্ধের মহড়া শুরুর পরে নতুন করে যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে।

ইউক্রেনের পরে এ বার ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রুশ সেনা। সোমবার ফিনল্যান্ড সীমান্তে অদূরে রুশ সুখোই যুদ্ধবিমানের মহড়া শুরুর পরে এমনই আশঙ্কা তৈরি হয়েছে।

এরই মধ্যে রুশ উপ বিদেশমন্ত্রী সের্গেই রয়বকভ বলেছেন, ‘‘নেটো জোটে যোগদানের সিদ্ধান্ত নিয়ে মারাত্মক ভুল করেছে রাশিয়া।’’ এরই মধ্যে সোমবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন সে দেশের পার্লামেন্টে বক্তৃতায় নেটো জোটে যোগদানের জন্য আবেদনের কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার মারিন জানিয়েছিলেন, অবিলম্বে নেটোয় যোগ দিতে আবেদন জানাবেন তাঁরা। জানিয়েছিলেন, সোমবার আনুষ্ঠানিক ভাবে এ বিষয়ে আবেদন জানানো হতে পারে। দিন কয়েক আগে সুইডেনের তরফেও একই ইঙ্গিত দেওয়া হয়েছিল।

বিশেষত, ফিনল্যান্ডের এই উদ্যোগ রাশিয়ার নিরাপত্তার পক্ষে বড় আশঙ্কা বলে মনে করছে ভ্লাদিমির পুতিনের সরকার। ফিনল্যান্ডের সঙ্গে প্রায় ১২৮৮ কিলোমিটার সীমান্ত রয়েছে রাশিয়ার। অতীতে দু’দেশের একাধিক বার যুদ্ধও হয়েছে।

সম্প্রতি নেটোর যোগদানের ফিনল্যান্ড। নেটোয় যোগ দেওয়া প্রসঙ্গে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নীনিস্তো ও প্রধানমন্ত্রী সান্না মারিনের যে যৌথ বিবৃতি প্রকাশ করা হয় তার বয়ান অনুযায়ী, ‘‘নেটোর সদস্যপদ ফিনল্যান্ডের নিরাপত্তা আরও জোরদার করবে।

পরিবর্তে নেটোর সদস্য হিসেবে গোটা প্রতিরক্ষা অক্ষটির শক্তি বাড়াবে ফিনল্যান্ডও।প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় নেটোতে যোগদানের ইঙ্গিত দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর পরেই কিভের বিরুদ্ধে সামরিক তৎপরতা শুরু করে মস্কো।

ভ্লাদিমির পুতিন সরকারের অভিযোগ, আমেরিকা এবং নেটো গোষ্ঠীভুক্ত দেশগুলি রাশিয়াকে ভৌগোলিক ভাবে ঘিরে ফেলার ছক কষছে। সে কারণেই ইউক্রেন, ফিনল্যান্ড-সহ পড়শি দেশগুলিকে নেটোয় অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply