শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
সঙ্গমের পর প্রস্রাব করে নিলেই কি অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি কমে

সঙ্গমের পর প্রস্রাব করে নিলেই কি অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি কমে

সঙ্গমের পর প্রস্রাব করে নিলেই কি অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি কমে
সঙ্গমের পর প্রস্রাব করে নিলেই কি অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি কমে

অনলাইন ডেস্ক: শারীরিক মিলনের পর প্রস্রাবের অভ্যাস আপনার যৌনরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় না। এ ক্ষেত্রে কন্ডোমের ব্যবহারই একমাত্র মুক্তির পথ।

জড়িয়ে-জাপটে ভালবাসার পর বিছানা ছেড়ে উঠতে কারই বা ভাল লাগে? কিন্তু শরীরের কথা ভেবে এক বার যে উঠতেই হবে! সঙ্গমের পর প্রস্রাব না করলে শরীরের কিন্তু মারাত্মক ক্ষতি হতে পারে।

সঙ্গমের ফলে যৌনাঙ্গে বাসা বাঁধতে পারে একাধিক রোগ৷ অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি এড়াতে যেমন সঙ্গমের সময়ে কন্ডোমের প্রয়োজন, তেমনই সঙ্গমের পর নিয়ম করে যৌনাঙ্গ পরিষ্কার করা এবং প্রস্রাব করার কথাও মাথায় রাখতে হবে৷ এতে সংক্রমণের ঝুঁকি কমে৷ তবে পুরুষদের তুলনায় মহিলারা এই পন্থায় বেশি উপকৃত হন।

ছেলেদের শরীরে অনেক সময়ই এমন কিছু ব্যাক্টেরিয়া এসে ভিড় জমায়, যা এক বার মেয়েদের শরীরে প্রবেশ করলেই ‘ইউটিআই’ এর মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু যৌনমিলনের পর যদি প্রস্রাব করার অভ্যাস করা যায়, তা হলে কিন্তু ‘ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন’-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

এই ধরনের সংক্রমণ হলে প্রস্রাবের সময় জ্বালা করা, ঘন ঘন প্রস্রাব,তলপেটে তীব্র ব্যথা, অল্পতেই ক্লান্ত লাগা এবং জ্বর আসার মতো লক্ষণগুলির বহিঃপ্রকাশ ঘটে থাকে। এ রকম লক্ষণ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের সাহায্য নিতে হবে। এই সংক্রমণ যদি এক বার কিডনিতে ছড়িয়ে যায়, তা হলে কিন্তু আরও বিপদ!

তবে যৌন মিললের পর প্রস্রাব করা নিয়ে অনেকের মনেই অনেক রকম ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকে মনে করেন, কন্ডোম ছাড়া সঙ্গমের পরই যদি মহিলারা প্রস্রাব করে নেন, তা হলে অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি থাকে না। বলে রাখা ভাল, এই ধারণা কিন্তু একেবারেই ভুল। প্রস্রাব নির্গত হয় মূত্রনালি থেকে, যোনির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

তাই প্রস্রাব করলেই যোনি থেকে সব ধুয়ে যাবে এমনটা হওয়ার নয়। প্রস্রাব করলেই যে অন্তঃসত্ত্বা হবেন না— এমনটা ভাবার কোনও কারণ নেই।

শারীরিক মিলনের পর প্রস্রাবের অভ্যাস আপনার যৌনরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় না। এ ক্ষেত্রে কন্ডোমের ব্যবহারই একমাত্র মুক্তির পথ।তবে কি সঙ্গমের পরমুহূর্তেই প্রস্রাব করতে হবে?না এমনটা নয়। যৌনমিলনের পর পরবর্তী অন্তরঙ্গ মূহূর্তগুলিকে উপভোগ করা আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ভীষণ জরুরি।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সঙ্গমের ৩০ মিনিটের মধ্যেই প্রস্রাব করলেই মূত্রনালির সংক্রমণের ঝুঁকি কমে। তাই খুব বেশি তাড়াহুড়োর প্রয়োজন নেই।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply