শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
তাইওয়ানে হামলা হলে রক্ষা করবে আমেরিকা, জো বাইডেন

তাইওয়ানে হামলা হলে রক্ষা করবে আমেরিকা, জো বাইডেন

তাইওয়ানে হামলা হলে রক্ষা করবে আমেরিকা, জো বাইডেন
তাইওয়ানে হামলা হলে রক্ষা করবে আমেরিকা, জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : চিন যদি সামরিক অভিযান চালিয়ে তাইওয়ান দখল করতে চায়, তাহলে আমেরিকা কী করবে? সোমবার এমনই প্রশ্ন করা হয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে। তিনি দ্ব্যর্থহীন ভাষায় বলেন, সেক্ষেত্রে আমেরিকা তাইওয়ানকে রক্ষা করবে। একইসঙ্গে তিনি চিনকে সতর্ক করে বলেন, তারা নিজেদের বিপদ ডেকে আনছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরাও ওয়ান চায়না পলিসিতে বিশ্বাস করি। কিন্তু তা বলে গায়ের জোরে তাইওয়ানকে দখল করা ঠিক নয়। সেক্ষেত্রে ওই অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট হবে। পরিস্থিতি দাঁড়াবে আর একটা ইউক্রেনের মতো।” পর্যবেক্ষকদের মতে, বাইডেন পরোক্ষে চিনকে সতর্ক করে বলেছেন, আমেরিকা যেমন ইউক্রেনকে অস্ত্রশস্ত্র সরবরাহ করছে, আক্রান্ত হলে তাইওয়ানকেও তাই দেবে। বাইডেনের কথায়, “ইউক্রেনে বর্বরতার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মূল্য দিতে হবে।”

পরে বাইডেন বলেন, তিনি মনে করেন না চিন এখনই তাইওয়ানে সেনা অভিযান চালাবে।

কোয়াড গোষ্ঠীভুক দেশগুলির বৈঠকে যোগ দেওয়ার জন্য জাপানে গিয়েছেন বাইডেন। প্রেসিডেন্ট হওয়ার পরে তিনি এই প্রথমবার এশিয়া সফরে এসেছেন। প্রথমে তিনি দক্ষিণ কোরিয়ার নেতা ইউন সুক ইয়েওলের সঙ্গে দেখা করেন। পরে তিনি বৈঠকে বসবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে। ভারতীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসী ভূমিকা ঠেকানোর জন্যই তৈরি হয়েছে কোয়াড গোষ্ঠী। তার মধ্যে আছে ভারতও। ওই গোষ্ঠীর বৈঠকে যোগ দেওয়ার জন্য জাপানে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply