শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
মাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায়

মাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায়

মাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায় মাটির পাত্রে
মামাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায় টির পাত্রে

ফারহানা জেরিন: গরমে শরীরকে সতেজ ও প্রাণবন্ত করতে ঠান্ডা পানির বিকল্প নেই। আমরা সাধারণত গরমকালে ঠান্ডা পানি ফ্রিজ থেকে নিয়ে খেয়ে থাকি। যা মোটেও স্বাস্থ্যকর নয়। অনেক সময় তা অতিরিক্ত ঠান্ডা থাকায় নানা রকম সমস্যা সৃষ্টি করে। এক্ষেত্রে মাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায় বেশি। পানিও থাকে সহনীয় ঠান্ডা।

একটা সময় বাড়িতে বাড়িতে মাটির পাত্র, কলস বা মটকা ছিল। যা দিন দিন বিলুপ্তির পথে। তবে এখনো গ্রামেগঞ্জে বা কিছু বাড়িতে মাটির কলস বা মটকা দেখা যায়। যদিও এর ব্যবহার অনেকটা কমেছে তারপরও বাড়িতে রাখতে পারেন মাটির কলস বা মটকা। কেননা মাটির পাত্রে রাখা পানি পান করা বেশি স্বাস্থ্যকর।

নগর সভ্যতার প্রসারের সঙ্গে সঙ্গে মাটির হাঁড়ি কিংবা কলসি থেকে পানি পান করার অভ্যাস কমে এসেছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রাচীন এই পদ্ধতিতে পানি পানের সুফল এক নয়, একাধিক। বিশেষ করে গরমকালে এই মাটির পাত্রে পানি রাখলে পানি যেমন ঠান্ডা থাকে, তেমনই উপকৃত হয় শরীরও।

আসুন জেনে নেই, মাটির পাত্রে পানি খেলে যেসব উপকার পাওয়া যেতে পারে।

পানি ঠান্ডা রাখা

মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে অল্প পরিমাণ পানি চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। পানি বাষ্পীভূত হওয়ার সময় কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র।

অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা

পৌষ্টিকতন্ত্রে খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন হয়। মাটির পাত্রে পানি রাখলে পানিতে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে এই পানি খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে।

খনিজ পদার্থ সরবরাহ

মাটির পাত্রে পানি রাখলে পানিতে হরেক রকমের খনিজ পদার্থ মিশে। ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলির অভাব হয় না। ভালো থাকে বিপাক প্রক্রিয়াও।

পরিবেশ বান্ধব

প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়ার অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী।

প্রাকৃতিক ক্ষার

মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ এবং তা যখন পানির অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পানির সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণে রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা পেতে সাহায্য করে।

আরোগ্য লাভ

খনিজ উপাদান এবং ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে পানি সংরক্ষণ করা হলে তা পানির আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বিপাক বাড়ায়

প্লাস্টিকের পরিবর্তে মাটির গ্লাস বা পাত্রে পানি পান করা হলে তা টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। মাটি প্রাকৃতিকভাবে পানি ঠাণ্ডা রাখে। ফলে তা শরীরের বিপাক বাড়াতে সাহায্য করে।

প্রাকৃতিকভাবে ঠাণ্ডা পানি

কাদা-মাটিতে থাকে অণুবীক্ষণিক ছোট ছোট ছিদ্র। ফলে এই কাদা-মাটির তৈরি পাত্রে পানি রাখা হলে বাষ্পীভবন ঘটে। আর এই প্রক্রিয়ায় পানি ঠাণ্ডা হয়।

তবে মনে রাখতে হবে, সবার স্বাস্থ্য সমান নয়। তাই মাটির পাত্র থেকে পানি খেলে যদি কোনাে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়, তবে অবিলম্বে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply