শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
কিডনিতে পাথর জমেছে? চিকিৎসার পাশাপাশি কোন ঘরোয়া টোটকা কাজে দিতে পারে

কিডনিতে পাথর জমেছে? চিকিৎসার পাশাপাশি কোন ঘরোয়া টোটকা কাজে দিতে পারে

কিডনিতে পাথর জমেছে? চিকিৎসার পাশাপাশি কোন ঘরোয়া টোটকা কাজে দিতে পারে
কিডনিতে পাথর জমেছে? চিকিৎসার পাশাপাশি কোন ঘরোয়া টোটকা কাজে দিতে পারে

মিজানুর রহমান টনি: কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়। ঠিক কতটা জল খাবেন— সেই বিষয়েও চলে আসে নানা বিধিনিষেধ। তবে কী রাখবেন ডায়েটে?

কিডনির অসুখ ধরা পড়ে অনেকটা দেরিতে। অনেক ক্ষেত্রেই একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে। ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকেই আঁচ করা যায় না। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আগে পর্যন্ত সে সম্পর্কে খুব একটা সচেতন হই না আমরা। কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়। ঠিক কতটা জল খাবেন— সেই বিষয়েও চলে আসে নানা বিধিনিষেধ।

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, কিডনিতে পাথর, প্রস্রাবে সঙ্গে প্রোটিন বেরোনো, শরীরে ইউরিয়ার মাত্রা বেড়ে যাওয়া— কিডনিতে টক্সিন জমার ফলেই শরীরে এই সব সমস্যা শুরু হয়। আগে থেকেই সতর্ক না হলে কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। খাদ্যাভাসে কিছু বদল আনলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। দেখে নিন কিডনির রোগ ঠেকাতে ডায়েটে কী কী রাখতে পারেন।

আদা

শরীর থেকে টক্সিন বার করে দিতে সাহায্য করে আদা। নিয়মিত আদা খেলে আপনি উপকার পাবেন। কিডনি ও লিভারের সমস্যা দূর করতে এই পন্থা কাজে লাগাতেই পারেন।

ত্রিফলা

আমলকি, হরিতকি এবং বহেরা— এই তিন ফল শুকিয়ে তাদের চূর্ণ একসঙ্গে মিশিয়ে তৈরি হয় ত্রিফলার মিশ্রণ। নিয়মিত ত্রিফলা ভেজানো জল খেলে কিডনির কার্যকারিতা বাড়ে। কিডনিতে পাথর জমলেও মিশ্রণ খেলে উপকার পেতে পারেন।

হলুদ

নিয়মিত কাঁচা হলুদ ও মধু খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভীষণ ভাল। এর অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণাগুণ কিডনিতে সংক্রমণ, মূত্রনালিতে সংক্রমণ ঠেকাতে বেশ উপকারী।

ধনে

কিডনির সংক্রমণ দূর করতে রোজের খাবারে গোটা ধনে রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা। ধনে খেলে ঘন ঘন প্রস্রাব পায়। তাই শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। কিডনিতে পাথর জমলে গোটা ধনে ভেজানো জল খেলেও বেশ উপকার পাওয়া যায়।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply