শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
খাদ্য সঙ্কটের মুখোমুখি হতে পারে পাকিস্তান, কেন সতর্ক করলেন ইমরান

খাদ্য সঙ্কটের মুখোমুখি হতে পারে পাকিস্তান, কেন সতর্ক করলেন ইমরান

খাদ্য সঙ্কটের মুখোমুখি হতে পারে পাকিস্তান, কেন সতর্ক করলেন ইমরান
FILE PHOTO: Imran Khan, chairman of the Pakistan Tehreek-e-Insaf (PTI), gestures while addressing his supporters during a campaign meeting ahead of general elections in Karachi, Pakistan, July 4, 2018. REUTERS/Akhtar Soomro/File Photo

আন্তর্জাতিক ডেস্ক: জ্বালানি ও বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে কৃষকদের উৎপাদনের খরচ বেড়েছে। কিন্ত ফসল ফলিয়ে কৃষকরা সে ভাবে লাভের মুখ দেখছেন না বলেও ইমরানের দাবি।

দেশে কৃষকদের সমস্যা দূর না করা হলে পাকিস্তানকে খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগতে হতে পারে। ইসলামাবাদে এক কৃষক সম্মেলনে এমনই মন্তব্য করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। এই অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ‘‘আমরা সবাই বড়সড় বিপদের সম্মুখীন। দেশের কৃষকদের অবস্থার দিকে বিশেষ মনোযোগ না দিলে পাকিস্তান ভবিষ্যতে খাদ্য সমস্যার সম্মুখীন হতে পারে।’’

তিনি আরও বলেন, ‘‘মানুষ ভয় পাচ্ছে যে রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে গমের সরবরাহ যে ভাবে প্রভাবিত হয়েছে তার কারণে দুর্ভিক্ষ দেখা দিতে পারে।’’

তিনি আরও জানান, খাদ্য নিরাপত্তাহীনতা একটি বড় সমস্যা। তবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে এই সমস্যা পাকিস্তান ছাড়াও একাধিক দেশে ছড়িয়ে পড়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে গমের সরবরাহ এবং দাম উভয়ের উপরেই প্রভাব পড়েছে।

এ ছাড়াও দেশের কৃষকদের বেশ কয়েকটি সমস্যার কথাও তুলে ধরেন ইমরান। সম্প্রতি, জ্বালানি ও বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে কৃষকদের উৎপাদনের খরচ অনেকাংশে বেড়েছে। কিন্ত সে তুলনায় কৃষকরা লাভের মুখ দেখছেন না বলেও ইমরান সরব হন। পাশাপাশি, পাকিস্তানের ক্ষমতাসীন শেহবাজ সরকারকে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও তিনি দুষেছেন। পাকিস্তানের মুদ্রাস্ফীতির জন্যও বর্তমান সরকারকেই দায়ী করেছেন ইমরান।

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি (আইএফএফআরএএস) রিপোর্টে উঠে এসেছে, পাকিস্তানে কৃষি ব্যবস্থায় অবিবেচনাপ্রসূত পরিকল্পনা এবং অব্যবস্থাপনা পাকিস্তানকে তীব্র খাদ্য সঙ্কটের মুখে এনে ফেলেছে। এই রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের গ্রামীণ এলাকার বিশাল সংখ্যক মানুষ অনাহারে দিন কাটাচ্ছেন। আর তা নিয়েই সরব পাকিস্তানের সদ্য অপসারিত প্রধানমন্ত্রী।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply