শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পাতুরি মানেই কি ইলিশ কিংবা ভেটকি? দস্তুর ভেঙে বানিয়ে ফেলুন ছানার পাতুরি

পাতুরি মানেই কি ইলিশ কিংবা ভেটকি? দস্তুর ভেঙে বানিয়ে ফেলুন ছানার পাতুরি

পাতুরি মানেই কি ইলিশ কিংবা ভেটকি? দস্তুর ভেঙে বানিয়ে ফেলুন ছানার পাতুরি
পাতুরি মানেই কি ইলিশ কিংবা ভেটকি? দস্তুর ভেঙে বানিয়ে ফেলুন ছানার পাতুরি

ফারহানা জেরিন: ইলিশ কিংবা ভেটকি পাতুরির সঙ্গে বাঙালির পরিচয় আছেই। তবে নিরামিষের দিনে নতুন কিছু খেতে হলে বানাতে পারেন ছানার পাতুরি। রইল প্রণালী।

অনেকের বাড়িতেই সপ্তাহের কোনও এক দিন নিরামিষ রান্না হয়ে থাকে। নিরামিষ বলতেই প্রথমে মনে আসে ধোকা, পোস্ত কিংবা পনিরের ডালনা। তবে সব সময়ে একই ধরনের নিরামিষ রান্নায় একঘেয়েমি চলে আসে। মাঝেমাঝে স্বাদ বদলের ইচ্ছে হয়। নিরামিষ রান্নাতেই বাজিমাত করতে হলে বানাতে পারেন ছানার পাতুরি। রইল প্রণালী।

উপকরণ:

ছানা: ১০০ গ্রাম

চেরা কাঁচালঙ্কা: চারটি

ময়দা: দু’চামচ

পোস্ত: দু’চামচ

সাদা সর্ষে: দেড় চামচ

কালো সর্ষে: দেড় চামচ

সর্ষের তেল: প্রয়োজন মতো

কলাপাতা: দু’টি

জল ঝরানো ছানা হাতের তালুর সাহায্য চ্যাপ্টা করে গড়ে নিন।

এ বার সাদা সর্ষে, কালো সর্ষে, পোস্ত এবং কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিয়ে তার মধ্যে চিনি, নুন ও তেল ভাল করে মিশিয়ে নিন। ছানার গায়ে এই মশলাটি মাখিয়ে খানিক ক্ষণ রাখুন।

এ বার কলাপাতাগুলিকে মাঝারি আকারে কেটে ভাল করে ধুয়ে এর মাঝে মশলা মাখানো ছানার টুকরোগুলি রেখে পাতার চারপাশ মুড়ে সুতো দিয়ে বেঁধে নিয়ে একটি টিফিন কৌটোতে ভরে গরমজলে ভাপে বসান।

মিনিট পাঁচেক ভাপানোর পর টিফিন কৌটো খুলে দেখুন পুর ভাল করে মজেছে কি না। যদি কাঁচা থেকে যায়, তা হলে আরও এক বার ভাপিয়ে নিন।

রান্না হয়ে এলে পরিবেশন করার আগে চেরা কাঁচালঙ্কা ও সর্ষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply