শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
৩ অসুখ: দূর হতে পারে শুধু আমের জোরেই

৩ অসুখ: দূর হতে পারে শুধু আমের জোরেই

৩ অসুখ: দূর হতে পারে শুধু আমের জোরেই
৩ অসুখ: দূর হতে পারে শুধু আমের জোরেই

মিজানুর রহমান টনি: গরমকালে আম খেতে পছন্দ করেন অধিকাংশেই। ফলের রাজার স্বাদই আলাদা। কিন্তু তা খেয়াল রাখে স্বাস্থ্যেরও।

আম দিয়ে যে কত রকমের পদ বানান এ অঞ্চলের মানুষ, তা আর কী বলার আছে! আমের আহ্লাদই আলাদা। কিন্তু এর কুফল নিয়েও বড্ড বেশি আলোচনা হয়। তবে কি আম খাওয়া মানেই নিজের প্রতি অন্যায় করা? এ প্রশ্ন বহু জনের মনেই আসে।

তেমনটাও কিন্তু নয়। আম খেলে নানা ধরনের উপকারও হয়। তেমনই তিনটি জেনে রাখা জরুরি।

১) চোখের যত্নে আমের গুণ অঢেল। এই ফলে রয়েছে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ। এই ভিটামিন চোখ সুস্থ রাখতে সাহায্য করে। ফলে নিয়মিত আম খাওয়া গেলে চোখের যত্ন হয়।

২) অতিরিক্ত গরম পড়লেও কাজ করতে বেরোতেই হয়। কিন্তু বেশি ক্ষণ গরমে বাইরে থাকলে তা কষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে। অনেক সময়ে হিট স্ট্রোকও হয়। এই সব সমস্যা থেকে বার করে আনতে পারে আম। কারণ ভিতর থেকে শরীর ঠান্ডা করে দেয় এই ফল।

৩) অনেকেরই বিভিন্ন ধরনের খাবারে অ্যালার্জি থাকে। তার জেরে শরীরের ঘটতে পারে পুষ্টির ঘাটতি। এ ক্ষেত্রেও বাঁচাতে পারে আম। কারণ আম খাদ্যের নানা উপাদানে ভরপুর। এতে রয়েছে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট। আবার ভিটামিন এ, সি এবং বিভিন্ন খনিজ পদার্থও রয়েছে এই ফলে। অর্থাৎ, একটি মাত্র ফল খেলেই শরীরে বিভিন্ন ধরনের উপাদান ঢুকে যাবে। আর অপুষ্টিতে ভোগার আশঙ্কা কমবে।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply