শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন
সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিংড়া (নাটোর) প্রতিনিধি: নাটোরের সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন  উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর  ১২টায় দিবসটি উপলক্ষে একটি র‍্যালি বের হয়।

র‍্যালিটি পৌরশহরের বিভিন্ন মোড় প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এখানে  আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সভাপতি, প্রদীপ লাকরা, সিংড়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের উপজেলা শাখার  সভাপতি শীতল কুমার সরকার, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সাবেক সভাপতি প্রভাষক নবীন চন্দ্র সরদার,  জাতীয় আদিবাসী বড়াইগ্রাম উপজেলা সভাপতি জাদু কুমার দাস, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সাধারণ-সম্পাদক শ্যামলাল তেলি,জাতীয় আদিবাসী পরিষদের সিংড়া উপজেলা শাখার সভাপতি পরিতোষ চন্দ্র উড়াও , সিংড়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের উপজেলা সাংগঠনিক-সম্পাদক রবিন কুমার কুন্ডু প্রমুখ।

উল্লেখ্য, সাঁওতালদের দৃষ্টিতে, ১৮৫৫ সালে সাঁওতালরা সশস্ত্র সংগ্রাম করেছিল তাঁদের অধিকার আদায়ের জন্য। তাঁরা এ যুদ্ধ ঘোষণা করেছিল ইংরেজ, মহাজন ও ব্যবসায়ীদের বিরুদ্ধে। এ যুদ্ধের উদ্দেশ্য ছিলো ব্রিটিশ সৈন্য ও তাঁদের দোসর ব্যবসায়ী, মুনাফাখোর ও মহাজনদের বিভিন্ন নিয়মনীতি থেকে নিজেদের রক্ষা করা এবং একটি স্বাধীন সার্বভৌম সাঁওতাল রাজ্য প্রতিষ্ঠা করা।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply