শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রোজ গ্রিন টি খেয়েও সুফল পাচ্ছেন না? কখন, কী ভাবে খাবেন

রোজ গ্রিন টি খেয়েও সুফল পাচ্ছেন না? কখন, কী ভাবে খাবেন

রোজ গ্রিন টি খেয়েও সুফল পাচ্ছেন না? কখন, কী ভাবে খাবেন
রোজ গ্রিন টি খেয়েও সুফল পাচ্ছেন না? কখন, কী ভাবে খাবেন

মিজানুর রহমান: গ্রিন টি-এর স্বাস্থ্য উপকারিতা নিয়ে বলা বাহুল্য। তবে সুফল পেতে কখন খাবেন, তা জানা প্রয়োজন।

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই বেছে নেন গ্রিন টি। শুধু তো রোগা হওয়া নয়, শরীরের ছোটখাটো সমস্যা এড়াতেও গ্রিন টি-এর জুড়ি মেলা ভার। তবে কখন, কী ভাবে এবং কতটা খাওয়া জরুরি— তা জেনে নেওয়া প্রয়োজন। খালি পেটে ঘুম থেকে উঠে গ্রিন টি কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়।

‘আমেরিকান জার্নাল অব মেডিসিন’-এ প্রকাশিত বেশ কয়েকটি গবেষণাপত্র বলছে, অন্যান্য চায়ের মতো গ্রিন টি শরীরে জারিত হয় না। তাই এই চা অন্য চায়ের তুলনায় স্বাস্থ্যকর। গ্রিন টি শরীরে খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’ জমতে দেয় না। রক্তনালিতে এই সব ফ্যাট জমলে রক্ত সঞ্চালনে বাধা পায়।

মেটাবলিজিমের মাত্রা বাড়িয়ে দিতে, দ্রুত ফ্যাট ঝরাতে সাহায্য করে গ্রিন টি। এই চা পলিফেনল ও ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টে পরিপূর্ণ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী গ্রিন টি। যদি গ্রিন টি নিয়ম মেনে খাওয়া যায়, তা হলে আরও দ্রুত মিলবে সুফল।

১) অনেকেই মনে করেন, ভরপেট খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি খেলে শরীরের ক্যালোরি নাকি অনেকটাই ঝরে যায়। এই ধারণা মোটেই ঠিক নয়। প্রোটিন পরিপাক হতে শরীরের একটি নির্দিষ্ট সময় লাগে। সেই সময়টি শরীরকে দিতে হবে। গ্রিন টি এই প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। খাওয়ার পর এই চা না খাওয়াই ভাল।

২) খালি পেটে গ্রিন টি খাওয়া ঠিক নয় একেবারে। খালি পেটে এই চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। ফলে হজমে গন্ডগোল হয়। তাই সকালে হালকা কিছু খেয়ে তার পরেই এই চা খান।

৩) অনেকেই সকালে চা খাওয়ার পর ওষুধ খান। গ্রিন টি খাওয়ার পর ওষুধ খাবেন না। ওষুধের মধ্যে থাকা রাসায়নিক যৌগ গ্রিন টি-র সঙ্গে বিক্রিয়া করে বদহজমের সমস্যা হতে পারে।

৪) তাড়াহুড়োয় গ্রিন টি-তে চুমুক দিলে লাভ হয় না। আয়েশ করে ধীরে ধীরে এই চা খেলে তবেই বিপাক হার বাড়বে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply