শিরোনাম :
তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন, পুতিন ! শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে রাসিক মেয়রের অভিনন্দন যৌনসুখ পেতে গিয়ে যুবকের যৌনাঙ্গে আটকে গেল ১১টি আংটি রাবি ভর্তি পরীক্ষায় ‘কম নম্বর দেওয়ার’ অভিযোগ ভিত্তিহীন; সংবাদ সম্মেলনে সমন্বয়ক ৭০ বছরেরও বেশি কেটেছে লোহার সিলিন্ডারে, মৃত্যুর আগে কোটি কোটির সম্পত্তি রেখে গেলেন আইনজীবী রক্তগঙ্গা বইবে, ভেঙে যাবে আমেরিকার গণতন্ত্র! তিনি হারলে আর কী কী হবে? ভবিষ্যদ্বাণী করলেন ট্রাম্প মহাকাশে রেস্তরাঁ, চমক ২০২৫-এ খাবার খেয়েও ডায়াবিটিসের সঙ্গে লড়াই করা যায়, টুকটাক মুখ চালাতে কোনগুলি খাবেন? ৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ ক্যাটরিনাকে বৌমা হিসেবে পেয়ে কেন খুশি ভিকির মা, কারণ জানালেন অভিনেতা
এক চিন নীতিতে বাংলাদেশের সমর্থন, কৃতজ্ঞ চিন

এক চিন নীতিতে বাংলাদেশের সমর্থন, কৃতজ্ঞ চিন

এক চিন নীতিতে বাংলাদেশের সমর্থন, কৃতজ্ঞ চিন
এক চিন নীতিতে বাংলাদেশের সমর্থন, কৃতজ্ঞ চিন

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করল চিন। রবিবার, ৭ আগস্ট চিনের তরফে কৃতজ্ঞতা বার্তা জানানো হল। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই বাংলাদেশকে কৃতজ্ঞতা জানিয়েছেন কারণ বাংলাদেশ এক চিন নীতিতে সমর্থন জানিয়েছে। বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়ে আছে তার প্রেক্ষাপটে বাংলাদেশের বিদেশমন্ত্রী কে আবদুল মোমেনের সঙ্গে তাইওয়ান ইস্যুতে আলোচনায় বসে চিনের অবস্থান ব্যাখ্যা করেছেন ওয়াং ই।

বাংলাদেশের এক হোটেলে দুই দেশের বিদেশমন্ত্রীর বৈঠক হয়। সেই বৈঠক শেষে বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার এই কথা জানান সংবাদমাধ্যমকে। পাঁচটা চুক্তিতে সই হয়েছে চিন এবং বাংলাদেশের মধ্যে।

কোন পাঁচটি চুক্তিতে সই হয়েছে চিন বাংলাদেশের মধ্যে?

  • পিরোজপুরের অষ্টম বাংলাদেশ চিন মৈত্রী সেতুর হস্তান্তরের চুক্তি।
  • দুর্যোগ মোকাবিলায় পাঁচ বছর মেয়াদের সহযোগিতা।
  • ২০২২-২৭ পর্যন্ত সংস্কৃতি সহায়তা।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চিনের ফার্স্ট ইনস্টিটিউট অফ অসেনোগ্রফির মধ্যে মেরিন সায়েন্সের চুক্তি, ইত্যাদি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চিনের ফার্স্ট ইনস্টিটিউট অফ অসেনোগ্রফির মধ্যে মেরিন সায়েন্সের চুক্তি, ইত্যাদি।

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই ৬ আগস্ট বাংলাদেশ এসেছেন। তাঁর সফরের দ্বিতীয় দিনে ঢাকার একটি হোটেলে তাঁর এবং বাংলাদেশের বিদেশমন্ত্রী মধ্যে এই আলোচনা এবং চুক্তি সই হয়। সেখানে তিনি জানান যে বাংলাদেশের প্রতি ভীষণই সন্তুষ্ট হয়েছেন, যেহেতু বাংলাদেশ তাদের এক চিন নীতিতে সমর্থন জানিয়েছে। এছাড়া, চিনের তরফে ভূ-রাজনীতি এবং কৌশলগত সহযোগিতার বিষয়গুলোতে নজর দেওয়া হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। অন্যদিকে বাংলাদেশে তরফে বাণিজ্য বৃদ্ধি, প্রকল্পের দ্রুত বাস্তবায়ন এবং রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

সূত্র: হিন্দুস্থান টাইমস্ বাংলা।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply