শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
হাজার নেকি অর্জনের ছোট্ট তাসবিহ

হাজার নেকি অর্জনের ছোট্ট তাসবিহ

হাজার নেকি অর্জনের ছোট্ট তাসবিহ
ফাইল ফটো

অনলাইন ডেস্ক: ‘সুবহানাল্লাহ’ মহান আল্লাহ পুতঃপবিত্র। এটি কোরআনুল কারিমের আয়াত দ্বারা প্রমাণিত। ফেরেশতা এ ঘোষণা দিয়েছেন। আল্লাহর প্রশংসা করেছেন এভাবে-

قَالُوۡا سُبۡحٰنَکَ لَا عِلۡمَ لَنَاۤ اِلَّا مَا عَلَّمۡتَنَا ؕ اِنَّکَ اَنۡتَ الۡعَلِیۡمُ الۡحَکِیۡمُ

‘তারা বলল, ‘আপনি মহান পবিত্র। আপনি আমাদেরকে যা শিক্ষা দিয়েছেন, তা ছাড়া আমাদের তো অন্য কোনো জ্ঞান নেই। নিশ্চয়ই আপনি জ্ঞানময়, প্রজ্ঞাময়।’ (সুরা বাকারা : আয়াত ৩২)

ছোট্ট একটি তাসবিহ- سُبْحَانَ اللهِ (সুবহানাল্লাহ)। এ তাসবিহতে ফুটে উঠেছে মহান আল্লাহ সব কিছু থেকে দোষ-ত্রুটিমুক্ত পবিত্র। হাদিসে পাকে নবিজি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম ছোট্ট এ তাসবিহ-এর তাৎপর্য ও ফজিলত তুলে ধরেছেন। তাহলো-

১. হজরত সাদ ইবনে আবি ওয়াক্কাস রাদিয়াল্লাহু আনহু বলেন, আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে ছিলাম। তিনি বললেন, তোমাদের কোনো ব্যক্তি প্রত্যেক দিন ১০০০ নেকি অর্জন করতে সক্ষম কি? তন্মধ্যে একজন বললেন, আমাদের মধ্যে কোনো ব্যক্তি কীভাবে ১০০০ হাজার নেকি অর্জন করবে? তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ১০০ বার سُبْحَانَ اللهِ (সুবহানাল্লাহ) বললে, তার জন্য ১০০০ হাজার নেকি লেখা হবে। অথবা তার ১০০০ পাপ মোচন করা হবে। (মুসলিম, মিশকাত)

২. হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‌এ বাক্যটির অর্থ হলো- আল্লাহ পবিত্র অর্থাৎ আল্লাহ তাআলা যাবতীয় মন্দ ও সব ধরনের দোষ-ত্রুটি থেকে সম্পূর্ণ পবিত্র।

৩. একবার হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু হজরত আলি রাদিয়াল্লাহু আনহুর কাছে প্রশ্ন করেছিলেন, আমরা ‘লা ইলাহা ইল্লাল্লাহু’র অর্থ জানি। কিন্তু সুবহানাল্লাহ’র তাৎপর্য কি? তখন হজরত আলি রাদিয়াল্লাহু আনহু জবাব দিয়েছিলেন, ‘আল্লাহ তাআলা এ বাক্যটি নিজের জন্য পছন্দ করেছেন। তিনি এ বাক্য দ্বারা সন্তুষ্ট হন। এ বাক্যটির জিকির আল্লাহ তাআলার মহান দরবারে অত্যন্ত পছন্দনীয়।

৪. হজরত মাইমুন ইবনে মেহরান রহমাতুল্লাহি আলাইহি সুবহানাল্লাহর প্রসঙ্গে বলেছেন, এতে আল্লাহ তাআলার তাযিম রয়েছে এবং তাঁর পবিত্রতার বর্ণনা রয়েছে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সব সময় কাজের ফাঁকে বেশি বেশি ‘সুবহানাল্লাহ’, ‘সুবহানাল্লাহ’ জিকির করা। হাজার নেকি অর্জনের পাশাপাশি হাজার গুনাহ থেকে মুক্তির চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বেশি বেশি এ তাসবিহ পড়ার তাওফিক দান করুন। আমিন।

 

মতিহার বার্তা /এএম

খবরটি শেয়ার করুন..

Leave a Reply