শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন
কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

অনলাইন ডেস্ক: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (এএসআইসিটি) এর আয়োজনে রোববার কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। ৬—১০ নভেম্বর পর্যন্ত চলমান এ প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের বিজ্ঞানী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ মোট ২৬ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

সকালে বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. ফেরদৌসী ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম। অনুষ্ঠানে গেস্ট অব অনার ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, আইটিসি, ইউনিভার্সিটি অব টুয়েন্টি, নেদারল্যান্ডসের সহকারী অধ্যাপক ড. প্যানাজিওটিস নাইকটাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বারি’র এএসআইসিটি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল মোনায়েম মিয়া। অনুষ্ঠানে প্রশিক্ষণ কোর্সের সার্বিক বিষয় উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম মাহবুব।

পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম বলেন, পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণার্থীরা কৃষি গবেষণায় আধুনিক প্রযুক্তি তথা ড্রোন, স্যাটেলাইট ইত্যাদি ব্যবহার করে কিভাবে তথ্য সংগ্রহ করা যায় সে বিষয়ে হাতে—কলমে প্রশিক্ষণ লাভ করবে। বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এ প্রশিক্ষণ খুবই কার্যকর ভূমিকা পালন করবে বলে উদ্বোধন অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করা হয়।

যাযাদি/

খবরটি শেয়ার করুন..

Leave a Reply