শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বালি দ্বীপে জি২০ সম্মেলন শুরু

বালি দ্বীপে জি২০ সম্মেলন শুরু

বালি দ্বীপে জি২০ সম্মেলন শুরু
বালি দ্বীপে জি২০ সম্মেলন শুরু

অনলাইন ডেস্ক: ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি২০ শুরু হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে গভীর বিভক্তি সত্ত্বেও বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে জোটকে সহায়তা করার পদক্ষেপ নিতে স্বাগতিক ইন্দোনেশিয়ার জানানো আহ্বানের মধ্য দিয়ে মঙ্গলবার সম্মেলন শুরু হয়।

ব্রাজিলে থেকে ভারত, সৌদি আরব থেকে জার্মানিসহ জি২০ ভুক্ত দেশগুলো বিশ্বের মোট দেশজ পণ্যের ৮০ শতাংশেরও বেশি উৎপাদন করে, আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে এবং বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ এসব দেশগুলোতে বাস করে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এ সম্মেলনের প্রাক্কালে একটি ইতিবাচক ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিন ঘণ্টাব্যাপী বৈঠক। সোমবারের এ বৈঠকে দুই নেতা বিভিন্ন বিষয়ে পার্থক্য সত্ত্বেও আরও ঘন ঘন যোগাযোগের প্রতিশ্রুতি দেন।

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এই প্রথম এ দুই নেতা মুখোমুখি বৈঠকে মিলিত হলেন। সম্প্রতি এই দুই সুপারপাওয়ারের দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হলেও এ বৈঠকে তার উন্নতি হওয়ার ইঙ্গিত মিলেছে।

ইউক্রেন যুদ্ধ ও বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি এই সম্মেলনের ওপর ঘনছায়া ফেলেছে, এ পরিস্থিতিতে বিশ্বের ধনী দেশগুলোর নেতাদের অন্তত অর্থনৈতিক বিষয়গুলোতে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

তিনি বলেন, ‘আমরা আশা করছি জি২০ সম্মেলন দৃঢ় অংশীদারিত্ব তৈরি করবে যা বিশ্বকে এর অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করতে পারবে।’

এর আগে জোকো, বাইডেনের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হয়েছিলেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply