শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়? যত্ন নিতে কী করবেন, কী করবেন না

শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়? যত্ন নিতে কী করবেন, কী করবেন না

শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়? যত্ন নিতে কী করবেন, কী করবেন না
শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়? যত্ন নিতে কী করবেন, কী করবেন না

ফারহানা জেরিন: শুষ্ক ত্বকের যত্নে বহু প্রসাধনী ব্যবহার করেও ফল হচ্ছে না। ভিতর থেকে আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি খেয়াল রাখা দরকার বাইরে থেকে কী কী ব্যবহার করছেন, সে বিষয়ে।

শীত আসতে আর বেশি দেরি নেই। ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় ত্বকের নানা রকম সমস্যা। তাই কোল্ড ক্রিম, ময়েশ্চারাইজার মাখতে শুরু করে দিয়েছেন অনেকেই। কিন্তু জানেন কি, শীত পড়ার অনেক আগে থেকেই শুষ্ক ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হয়?

বিশেষজ্ঞদের মতে, গরমকালে ঘাম হওয়ার দরুন অনেকেই ত্বকে জলের ঘাটতি টের পান না। কিন্তু আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকেরও পরিবর্তন হতে থাকে। বিশেষ করে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই সমস্যা প্রবল আকারে দেখা দেয়। শুধু ময়েশ্চারাইজার মাখা কিন্তু এর সমাধান নয়। তা হলে কী উপায়?

যে কোনও ময়েশ্চারাইজার নয়, শুধুমাত্র সেরামাইড এবং জোজোবা অয়েল দেওয়া ময়েশ্চারাইজারই ব্যবহার করতে হবে। যত বার মুখ ধোবেন, তত বারই মুখে ময়েশ্চারাইজার মাখতে হবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য হাইলোরনিক অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিডযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ফোম বেসড্ ফেসওয়াস

শীতের সময় যে কোনও ফোম বেসড্‌ বা ফেনাযুক্ত ফেসওয়াস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বদলে ক্রিম বেসড্‌ ক্লিনজার ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করার সঙ্গে সঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এটি।

গরম জলে মুখ ধোয়া থেকে বিরত থাকুন

শীতকালে স্নান করতে গেলেই গরম জলের প্রয়োজন হয়। কিন্তু মুখ ধোয়ার ক্ষেত্রে বার বার গরম জল ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

স্নানের সামগ্রী

ইদানীং স্নানের জন্য নানা রকম সুগন্ধীযুক্ত সামগ্রী ব্যবহার করেন অনেকে। কিন্তু ব্যবহারের আগে দেখে নেওয়া উচিত, সেই সব সামগ্রীতে কোনও রাসায়নিক ব্যবহার করা হয়েছে কি না। কারণ, এই ধরনের সামগ্রী ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply