শিরোনাম :
কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময় তানোরে টিসিবি উপকারভোগীদের জিম্মি করে কর আদায় ফ্রিজ়ে রাখা দুধ গরম করলেই ছানা হয়ে যায়! ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নতুন ৫ খাবার
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

অনলাইন ডেস্ক: জরিপ অধিদপ্তরের ৩৫ জনের একটি দল দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয় কাজে জরিপকাজ শুরু করবেন আজ শুক্রবার (২৫ নভেম্বর)।

তারা ৪০ দিন ধরে বান্দরবান জেলার রুমা ও থানচি উপজেলার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন।

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং, জরিপের মধ্য দিয়ে সেই বিব্রতকর অবস্থারও অবসান হবে। পাহাড়ে দেশি বিদেশি পর্যটকদের দীর্ঘদিনের দাবি—তাজিংডং নয়, সাকা হাফং বা মদক তং দেশের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ।

এই বিতর্ক নিরসনের জন্য জরিপ অধিদপ্তর থেকে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরিপ অধিদপ্তরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল এই দলের নেতৃত্ব দেবেন।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, দেশের উঁচু পাহাড়গুলোর বেশির ভাগই বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়।

পাশাপাশি বেসরকারিভাবে কখনো কেওক্রাডং, তাজিংডং ও কখনো আবার সাকা হাফং বা মদক তংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হয়। এই অবস্থায় দেশের সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু বা শৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে গেজেট প্রণয়ন করা দরকার।

এজন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ঐ চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply