শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
অমিতাভের নাম, ছবি কিংবা কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না

অমিতাভের নাম, ছবি কিংবা কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না

অমিতাভের নাম, ছবি কিংবা কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না
অমিতাভের নাম, ছবি কিংবা কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না

তামান্না হাবিব নিশু: পণ্যের বিজ্ঞাপন থেকে শুরু করে পোশাক, কিংবা অনলাইন— সর্বত্র অমিতাভের নাম ভাঙিয়ে ব্যবসা চলছে। ক্ষুব্ধ অভিনেতার পক্ষে রায় দিল আদালত।

যত বড় ভক্তই হন, যেখানে-সেখানে অমিতাভ বচ্চনের ছবি আর লাগিয়ে রাখা যাবে না। ভিডিয়ো কিংবা অডিয়োর মধ্যে হঠাৎ অমিতাভের কণ্ঠস্বর? শুনতে ভাল লাগলেও আর তা ব্যবহার করা যাবে না। এমনকি, বিনা অনুমতিতে তাঁর নামটুকু অবধি নেওয়া যাবে না— এমনই নির্দেশ এল দিল্লি হাইকোর্ট থেকে। শোনা যায়, আপত্তি তুলে আবেদন জানিয়েছিলেন ‘বিগ বি’ স্বয়ং। তার পরই এই বিধিনিষেধ জারি হল ২৫ নভেম্বর থেকে।

নতুন আইন অনুসারে, অমিতাভের অনুমতি ছাড়া তাঁর ছবি, নাম কিংবা কণ্ঠস্বর কোনও রকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। পাশাপাশি, তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে শুরু করে টেলিকম পরিষেবা প্রদানকারীদেরও নির্দেশ দেওয়া হয়েছে, এমন যা কিছু বাজারে রয়েছে সে সব তুলে নিতে হবে।

বিচারপতি নবীন চাওলা বলেন, “তিনি (অমিতাভ) এক জন সুপরিচিত ব্যক্তিত্ব, যাঁকে বহু বিজ্ঞাপনের মুখ হিসাবে ব্যবহার করা হয়েছে। কিন্তু সবগুলোই যে অনুমতি নিয়ে করা হয়েছে এমনটা নয়। এতেই ক্ষুব্ধ অভিনেতা।”

নবীন সাফ জানান, অমিতাভের মতো খ্যাতনামীর মুখ দেখিয়ে কোনও সংগঠন বা ব্যক্তি বিনা অনুমতিতে পণ্যের প্রচার করতে পারবেন না। আদালতের কাছে অমিতাভের আর্জিও ছিল সেটাই। জানিয়েছিলেন, তিনি ‘ব্যবহৃত’ হতে চান না।

অমিতাভের পক্ষের আইনজীবী হরিশ সলভে বলেন, “আমি দেখতে পাচ্ছি কী চলছে চারপাশে। কেউ টি-শার্ট বানিয়ে তাতে অমিতাভের মুখ বসিয়ে নিচ্ছেন। কেউ ডোমেন কিনে তাঁর ওয়েবসাইটের নাম রাখছেন ‘অমিতাভবচ্চনডটকম’, আমরা এ রকমই হয়ে গিয়েছি।” জানা যায়, পোশাকবিক্রেতা, বই প্রকাশনী সংস্থা-সহ আরও নানা ব্যবসায়িক প্রতিষ্ঠানকে সতর্ক হতে বলে‌ছেন ‘অভিমান’-এর নায়ক।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply