শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
ফ্লাগ উড়ালেন প্রধানমন্ত্রী: ছেড়ে গেলো বিরতিহীন বনলতা

ফ্লাগ উড়ালেন প্রধানমন্ত্রী: ছেড়ে গেলো বিরতিহীন বনলতা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী-ঢাকা-রাজশাহী বিরতিহীন বনলতা ট্র্রেন ‘বনলতা এক্সপ্রেস’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফ্লাগ উড়িয়ে ট্রেনটির উদ্বোধন করেন।

এরপর ট্রেনটি রাজশাহী স্টেশন থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেন, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধন অনুষ্ঠানে রাজশাহী থেকে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘সম্নিত উন্নয়নের জন্য দেশের সব অঞ্চলের সমান উন্নয়ন প্রয়োজন। তেমনি রেলওয়েরও উন্নয়ন প্রয়োজন। এই লক্ষ্যেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রেলওয়ের ব্যাপক উন্নয়ন হচ্ছে। এরই অংশ হিসেবে বনলতা ট্রেনের যাত্রা শুরু হলো। এখন এই অঞ্চলের মানুষের আরো একটি ট্রেনের দাবি রয়েছে সেটিও পূরণ হলো। পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ থেকে একটি আন্ত:নগর ট্রেন চালুরও দাবি রয়েছে। এটিও দ্রুত চালু হবে। এই লক্ষ্যে কাজ দ্রুত গতিতে চলছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের শামিল উদ্দিন আহমেদ শিমুল, রাজশাহী-৫ আসনের এমপি মুনসুর রহমান, পাবনা সদর আসনের এমপি শামসুল হক টুকু, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমান, রাজশাহী রেঞ্জ ডিআইজি হাফিজুর আক্তার, জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, পুলিশ কমিশনার হুমায়ন কবির প্রমুখ।

নতুন এ ট্রেনটিতে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি। দু’টি এসি বগিতে আসন থাকবে ১৬০ টি। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৯৪৮। ভারত থেকে ২০১৩ সালে আমদানি করা দু’টি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি। দেশের প্রথম ও সর্বাধুনিক হাইস্পিড ট্রেন হচ্ছে ‘বনলতা এক্সপ্রেস’।

কিন্তু রাজশাহী-ঢাকা রুটের জন্য এ একজোড়া ট্রেন পেয়েছে পুরোনো দু’টি ইঞ্জিন। এগুলো ২০১৩ সালে ভারত থেকে আমদানি করা। এ ইঞ্জিন ঘণ্টায় সর্ব্বোচ্চ গতিবেগ ৯০ থেকে ৯৫ কিলোমিটার।

আর বনলতার সর্বাধুনিক হাইস্পিড কোচের গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এতে শেষ পর্যন্ত প্রত্যাশিত গতিবেগ উঠবে না রাজশাহী-ঢাকা রুটের প্রথম ও একমাত্র বিরতিহীন এ ট্রেনের।

নতুন ইঞ্জিন ও মজবুত ট্র্যাক পেলে এটি প্রতি মিনিটে আড়াই কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম হতো। ৩৪৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ট্রেনটি ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টায় পৌঁছাতো গন্তব্যে।

মতিহার বার্তা ডট কম  ২৫ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply