শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রবিবার সন্ধ্যায় বাড়িতে বসবে আড্ডা? অতিথির পাতে পড়ুক প্যায়ারে কবাব, রইল প্রণালী

রবিবার সন্ধ্যায় বাড়িতে বসবে আড্ডা? অতিথির পাতে পড়ুক প্যায়ারে কবাব, রইল প্রণালী

রবিবার সন্ধ্যায় বাড়িতে বসবে আড্ডা? অতিথির পাতে পড়ুক প্যায়ারে কবাব, রইল প্রণালী

ফারহানা জেরিন: পাঁঠা নয়, মুরগি দিয়েই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো প্যায়ারে কবাব। দেখে নিন সহজেই কী ভাবে বানাবেন এই কবাব।

বন্ধুবান্ধব থেকে শুরু করে আত্মীয়-পরিজন, বাড়িতে লেগেই থাকে ছোট-বড় নানা জমায়েত। ভাবছেন, কী খাবার রাখলে রীতিমতো জমবে আপনার বৈঠকী আড্ডা? বাড়িতেই বানিয়ে ফেলুন মুরগির কবাব। চা কিংবা কফির সঙ্গে বেশ জমবে এই পদ।

রেস্তরাঁয় গেলেই যে খাবারগুলি আপনার মুখে জল এনে দিতে পারে, তার মধ্যে প্যায়ারে কবাব অন্যতম। কবাবের এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয় জনের সামনে পরিবেশন করুন।

আজকাল চিকিৎসকদের কড়া নির্দেশে পাঁঠার মাংস খাওয়া প্রায় বন্ধ করে দিয়েছেন? ভাবছেন পাঁঠার মাংস ছাড়া কবাব কী জমবে? আলবাত জমবে। পাঁঠার মাংস নয়, মুরগি দিয়েই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো প্যায়ারে কবাব। দেখে নিন সহজেই কী ভাবে বানাবেন এই কবাব।

উপকরণ:

বোনলেস মুরগির মাংস: ৫০০ গ্রাম

টক দই: আধ কাপ

ছাতু: ২-৩ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

কবাব মশলা: ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

ধনেপাতা কুচি: ৩ টেবিল চামচ

সর্ষের তেল: ২ টেবিল টামচ

নুন: স্বাদমতো

কাঠি বা শিক: ৫টি

কয়লা: ১ টুকরো

প্রণালী:

মুরগির মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার একটি পাত্রে সেই মিশ্রণটি নিয়ে একে একে টক দই, ছাতু, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, কবাব মশলা, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, সর্ষের তেল দিয়ে ভাল করে মাখিয়ে রাখুন। এ বার পাত্রটি ঢাকা দিয়ে ফ্রিজে তুলে রাখুন ২-৩ ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বার করে প্রয়োজনে মিশ্রণটি আরও আঁট করার জন্য পরিমাণ মতো ছাতু যোগ করুন। একটি ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এর পর সেই পাত্রটি মূল মিশ্রণের মধ্যে রেখে কয়লার উপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভাল করে ঢেকে দিন। যাতে ঘি ও পোড়া গন্ধ দুই-ই মাংসের মিশ্রণে মিশে যাবে। এ বার একটি শিক বা কাঠিতে তেল মাখিয়ে মাংসের মিশ্রণটি খানিকটা করে নিয়ে শিকের গায়ে কবাবের মতো গেঁথে নিন। গ্রিল চিহ্ন যুক্ত প্যানে সামান্য মাখন নিয়ে ভাল করে তাতিয়ে নিন। গেঁথে রাখা কবাবগুলি সেঁকে নিন। পুদিনার চাটনি আর পেঁয়াজের সঙ্গে গরমাগরম পরিবেশন করুন প্যায়ারে কবাব।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply