শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান
মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রাশিয়ায় বসবাসরত মার্কিন নাগরিকদের অবিলম্বে দেশ ছাড়ার আহ্বান জানিয়েছেন। গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় মার্কিন সাংবাদিক ইভান গেরশকোভিচকে গ্রেফতারের পর তিনি এ আহ্বান জানান। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (৩০ মার্চ) টুইটারে দেয়া এক বিবৃতিতে ব্লিনকেন বলেন, ‘রাশিয়ায় একজন মার্কিন নাগরিক সাংবাদিককে আটকের খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপত্তা। এ অবস্থায় রাশিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে ওই দেশ ত্যাগের অনুরোধ জানানো হচ্ছে।’

গ্রেফতার হওয়া ইভান ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো সংবাদদাতা হিসেবে কাজ করতেন। তিনি রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকান নাগরিক। মার্কিন সাংবাদিককে গ্রেফতারের বিষয়ে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফএসবি) জানিয়েছে, ৩১ বছর বয়সী ইভান রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য পাওয়ার চেষ্টা করছিলেন। তিনি আমেরিকার জন্য গুপ্তচরবৃত্তি করতেন।

রুশ গোয়েন্দা সংস্থার এই ঘোষণার পর টুইটারে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন ব্লিনকেন। বিবৃতিতে ব্লিনকেন জানান, সাংবাদিক ও সুশীল সমাজের কণ্ঠস্বরকে ভয় দেখানো, দমন ও শাস্তি দেওয়ার ক্রেমলিনের অব্যাহত প্রচেষ্টার নিন্দা জানাই।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরেও সাংবাদিক ইভানকে গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। এক টুইট বার্তায় তিনি জানান, মার্কিন প্রশাসন তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। এছাড়া এ বিষয়ে রুশ সরকারের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে গ্রেফতার হওয়া ইভানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে ক্রেমলিন এখনও এই অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দেয়নি।

এর আগে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর মার্কিন নাগরিকদের রাশিয়া ভ্রমণে সতর্ক করে নির্দেশিকা জারি করেছিল ওয়াশিংটন। নির্দেশনায় বলা হয়েছে, রুশ কর্তৃপক্ষ যেকোনো সময় বিদেশিদের আটক বা গ্রেফতার করতে পারে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply