শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
প্রবাসীদের সার্বক্ষণিক সহায়তায় `দূতাবাস` অ্যাপ চালু হচ্ছে

প্রবাসীদের সার্বক্ষণিক সহায়তায় `দূতাবাস` অ্যাপ চালু হচ্ছে

মতিহার বার্তা ডেস্ক : প্রবাসীদের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে বিশেষ পদক্ষেপ নিচ্ছে সরকার। বিদেশে কর্মরত বাংলাদেশিদের সার্বক্ষণিক সহায়তা ও পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস চালু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, আমাদের দেশের ১ কোটি ২০ লাখ মানুষ বিদেশে থাকেন। এই জনসংখ্যার জন্য ২৪ ঘণ্টা সহযোগিতা করতে ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস আমরা চালু করতে যাচ্ছি। এটা চালু করার পর প্রবাসীরা ঘরে বসেই দেশে পরিবারের সঙ্গে সব ধরনের যোগাযোগ করতে পারবেন ও সহযোগিতা পাবেন।

শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

অপর একপ্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে কর দিতে পারেন এমন ৯২ লাখ লোকের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) আছে। কর দেওয়ার যোগ্য যাদের এনআইডি আছে, তারা সবাই কর দাখিল করলে এবং ব্যবসায়ীরা টিআইন এর মাধ্যমে কর দাখিল করলে কর দেওয়ার হার বাড়বে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ ১০ বছরে দেশের জনগণের উন্নয়ন হয়েছে। তাই এ উন্নয়নকে মানবিক উন্নয়ন বলে আখ্যায়িত করি। সামাজিক নিরাপত্তা বলয়ের কারণে অনেক উন্নয়ন হয়েছে। এবারের প্রস্তাবিত বাজেটে অবকাঠামো উন্নয়ন, মানবসম্পদ ও প্রচুর কর্মসংস্থানকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। যা দেশের উন্নয়নের জন্য প্রয়োজন। ১০ বছরে সঠিক সিদ্ধান্তের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২১ ভাগে নেমে এসেছে। এ বাজেট বাস্তবায়িত হলে দারিদ্রের অভিশাপ থেকে আগামী পাঁচ বছরে দারিদ্রের হার পাঁচ শতাংশে নেমে আসবে।

নিজ মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় সাফল্যের এক নতুন উচ্চতায় পৌঁছেছে। এক কোটি ২০ লাখ লোক বিদেশে থাকেন। তাদের যাতে আরো ভালো সাহায্য করতে পারি, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একাধিক নতুন পদক্ষেপ গ্রহণ করেছি। যেমন- ২৪ ঘণ্টার হটলাইন চালু করেছি, অভিযোগ বাক্স স্থাপন করেছি, ৩৪ ধরনের সেবা দিতে দূতাবাস নামে একটা অ্যাপ চালু করতে যাচ্ছি। যেন বাড়িতে বসে সেবা নিতে পারেন।’

মতিহার বার্তা ডট কম – ০১ জুলাই, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply