শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
করোনা আতঙ্ক : রোগ প্রতিরোধে খাবেন যা

করোনা আতঙ্ক : রোগ প্রতিরোধে খাবেন যা

ফারহানা জেরিন এলমা : যে সব ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা সহজেই করোনা দ্বারা আক্রান্ত হতে পারে। তাই এই প্রাণঘাতী ভাইরাস থেকে নিজেকে দূরে রাখতে এমন খাবার গ্রহণ করতে হবে তা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

১। অতিরিক্ত চিনি বা লবণ রয়েছে এমন খাবার খাবেন না। প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারগুলো বাদ দিন খাদ্যতালিকা থেকে। এ সময় জাঙ্ক ফুড ও তেলে ভাজা খাবারও এড়িয়ে চলুন।

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঘি আর মধু। রান্নায় তেলের বদলে ঘি ব্যবহার করতে পারেন। রোজ সকালে এক চামচ মধু খান।

৩। পাতে রাখুন ডাল, দানা শস্যজাতীয় খাবার। সেসঙ্গে খান মাছ, মাংস ও ডিম। এসব খাবার যে ভালো করে সেদ্ধ করা হয় সেদিকে খেয়াল রাখুন।

৪। খেতে পারেন অমলেট কিংবা হাফ বয়েল ডিম পোচ।

৫। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বাদাম। তাই রোজ চিনা বাদাম, কাঠ বাদাম খান। লবণ মেশানো বাদাম না খাওয়াই উত্তম।

৬। ভাইরাস ঠেকাতে দারুণ কাজ করে সজনে ডাঁটা ও সজনে ফুল। খেতে পারেন এসব খাবার।

৭। সবুজ শাক-সবজি, ফল ও টক দইতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এগুলো খান।

৮। এ সময় লাল ও কালো চালের ভাত খেতে পারেন।

৯। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

যেহেতু এই ভাইরাসের এখনও কোনো টিকা আবিষ্কার করা সম্ভব হয়নি, তাই প্রতিরোধই এর একমাত্র ব্যবস্থা।

মতিহার বার্তা ডট কম –১৮ মার্চ, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply