শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিক এর ব্যবহার কমাতে জৈব নিরাপত্তার বিকল্প নেই

পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিক এর ব্যবহার কমাতে জৈব নিরাপত্তার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবায় পোল্ট্রি সেক্টরে নিরাপদ মাংস খাদ্য হিসাবে নিশ্চিতকরণে ২০ জন খামারী নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (১৬ জানুয়ারী) বিকাল ৪ টায় পবা উপজেলার মোসলেমের মোড়, এম আর কে কলেজ হল রুমে ভোক্তা অধিকার বিষয়ক জাতীয় প্রতিষ্ঠান কনজুমারস্ এসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব এর উদ্দ্যোগে কৃষিবিদ মিজানুর রহমান, মাঠ সমম্বয়কারী, ক্যাব, রাজশাহী এর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. খন্দকার সাগর আহমেদ।

দাতা সংস্থা ইউকেএইড এর অর্থায়নে ও ব্রিটিশ কাউন্সিলের কারিগরি সহায়তায় ক্যাব কর্তৃক বাস্তবায়িত ইস্যু বেইজড্ প্রজেক্ট অন ফুড সেফটি গভার্নেন্স ইন পোল্ট্রি সেক্টর প্রকল্প এই সভার আয়োজন করে। ডা. খন্দকার সাগর আহমেদ বলেন, এক মাত্র জৈব নিরাপত্তাই পারে পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিক এর ব্যবহার কমাতে। ব্যকটেরিয়া জনিত রোগের বিরুদ্ধে সাধারণত এন্টিবায়োটিক ব্যবহার করা হয়। প্রত্যেক খামারী যদি তাদের সামর্থ্য অনুসারে খামারের চারদিকে দেয়ালের ব্যবস্থা করেন যাতে করে বাহির থেকে সহজে কোন প্রাণি খামারের প্রবেশ করতে না পারে এমনকি খামারে নিজেদেরও প্রবেশ সংরক্ষিত করা যায় তবেই জীবাণু সহজে প্রবেশ করতে পারবে না। জীবাণু মুক্ত রাখতে খামারকে সবসময় পরিস্কার রাখতে হবে।

খামারে কাজের সময় কর্মীকে মাস্ক, আলাদা পোশাক, সেন্ডেল, হ্যান্ড গ্লোবস্ ও টুপি পরিধান করতে হবে। খামারের মেঝে অবশ্যই পাকা হতে হবে। সময়মত টিকা ও কৃমি নাশক দিতে হবে, নিরাপদ খাদ্য ও পানি নিশ্চিত করতে হবে। খামারীরা না বুঝেই ভাইরাস জনিত রোগের বিরুদ্ধে এন্টিবায়োটিক ব্যবহার করে যা শুধুই অর্থের অপচয় মাত্র। কারন খামারীরা জানেনা যে, এন্টিবায়োটিক ভাইরাস জনিত রোগের বিরুদ্ধে কাজ করে না।

অবশেষে তিনি জৈব নিরাপত্তাকে জোরদারকরনে গুরুত্ব আরোপ করে বক্তব্য শেষ করেন। সভা পরিচালনা করেন প্রকল্পের মাঠ কর্মকর্তা কৃষিবিদ মোঃ মহিদুল হাসান ও কৃষিবিদ মোজাম্মেল হক।

মতিহার বার্তা ডট কম ১৭ জানুয়ারী ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply