শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
কিশোরী নয়, একজন প্রাপ্তবয়স্কের মতোই গ্রেটা আমায় অনুপ্রেরণা দেয়: প্রিয়াঙ্কা

কিশোরী নয়, একজন প্রাপ্তবয়স্কের মতোই গ্রেটা আমায় অনুপ্রেরণা দেয়: প্রিয়াঙ্কা

কিশোরী নয়, একজন প্রাপ্তবয়স্কের মতোই গ্রেটা আমায় অনুপ্রেরণা দেয়: প্রিয়াঙ্কা
গ্রেটা ও প্রিয়াংকা

আন্তর্জাতিক ডেস্ক: গ্রেটা থুনবার্গ। ১৬ বছরের এই সুইডিশ কিশোরী এখন বিশ্বে দরবারে অন্যতম পরিচিত মুখ। জনপ্রিয়ও বটে। কারণ এই বয়সেই এক সাংঘাতিক লড়াইয়ে নেমেছে গ্রেটা। পরিবেশ বাঁচানোর লড়াই। যে বয়সে আর পাঁচটা মেয়ে স্কুলে গিয়ে হইহুল্লোড় করে, সেই বয়সেই পড়াশোনা ছাড়তে একপ্রকার বাধ্য হয়েছে গ্রেটা। তবে স্কুল বন্ধ করলেও লক্ষ্যভ্রষ্ট হয়নি সে। প্রথমে লড়াইয়ে একা নামলেও, ময়দানে আজ তার সঙ্গী হাজার হাজার মানুষ।

গোটা দুনিয়ার কাছে এখন অনুপ্রেরণার আর এক নাম গ্রেটা। বয়সে কিশোরী হলেও সে যে একজন প্রাপ্তবয়স্কের মতোই মানুষকে অনুপ্রেরণা দিচ্ছে এ কথা স্বীকার করলেন প্রিয়াঙ্কা চোপড়াও। অভিনেত্রী বলেন, “আজকাল খুব অল্প বয়সেই বাচ্চারা অনেক বেশি সচেতন। নিজেদের ভবিষ্যৎ নিয়ে কথা বলে ওরা। জোর গলায় জানিয়ে দিতে পারে কী ধরনের পরিবেশে ওরা বড় হতে চায়। ছোট থেকেই পরিবেশ রক্ষার ব্যাপারেও ওরা সচেতন। বাচ্চাদের এই ভাবনা দেখেই আমার মনে হয়, একজন প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় ওরা কোনও অংশে কম নয়।” প্রিয়াঙ্কা আরও বলেন, “তরুণ প্রজন্মের এটাই সবচেয়ে ভালো লাগে যে ওরা নিজেদের কাঁধে এই বয়সেই কত দায়িত্ব নিয়েছে। এটাই আমায় অনুপ্রেরণা দেয়।”

সম্প্রতি নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের ‘ক্লাইমেট সামিটে’ যোগ দিয়েছিল গ্রেটা। সেখানেই এই সুইডিশ কিশোরীকে একদম অন্যরূপে দেখেছে বিশ্ববাসী। গ্রিন হাউস গ্যাসের নির্গমন রোধে ব্যর্থতার মধ্য দিয়ে তার প্রজন্মের সঙ্গে যে বিশ্বাসঘাতকতা করা হচ্ছে সেই প্রশ্ন তুলেছিল গ্রেটা। সারা বিশ্বের তাবড় রাষ্ট্রনায়কদের বিরুদ্ধে তোপ দেগে বলেছিল, “হাউ ডেয়ার ইউ?” জোর গলায় সকলের উদ্দেশে মেয়েটা বলেছিল, “তোমাদের ফাঁকা ভাষণ দিয়ে আমাদের শৈশবের সব স্বপ্ন ভেঙে চুরমার করে দাও। কী স্পর্ধা তোমাদের!” ১৬ বছরের কিশোরীর এহেন ঝড়ের মতো বক্তৃতা শুনে চমকে উঠেছিল আমজনতা। সকলেই বলেছিল, ” সাহস আছে এই মেয়ের। ও পারবে।”

রাষ্ট্রসংঘের ‘ক্লাইমেট সামিটে’ গ্রেটার বক্তৃতা প্রসঙ্গে প্রিয়াঙ্কা বলেন, “ওই বয়সে আমি স্কুল-কলেজ, পোশাক-ফ্যাশন, বন্ধুবান্ধব এই নিয়েই মশগুল ছিলাম। ১৭ বছর বয়সে মিস ওয়ার্ল্ড হওয়ার সময়েও এসব ভাবনা মাথায় আসেনি। এত দায়িত্ব বুঝতেই শিখিনি। ৩০ পেরনোর পর পরিবেশ সম্পর্কে সচেতনতা এসেছে আমার মধ্যে। সেখানে এই মেয়েটা কিশোরী বয়সেই আমাদের দেখিয়ে দিল যে ভাবনার দিক থেকে ওর প্রজন্ম আমাদের থেকে কতটা এগিয়ে। কুর্নিশ গ্রেটাকে।” ইনস্টাগ্রামে গ্রেটা থুনবার্গের স্পিচ শেয়ার করে প্রিয়াঙ্কা লিখেছেন, “ধন্যবাদ তোমায় যে সঠিক সময়ে আমাদের চোখে আঙুল দিয়ে সবটা দেখিয়ে দিয়েছ। তোমার প্রজন্মকে একত্রিত করে বুঝিয়ে দিয়েছ যে পৃথিবীকে বাঁচাতে গেলে আমাদের সকলের আরও বেশি করে ভাবা উচিত। দিনের শেষে এই পৃথিবীটাই আছে আমাদের কাছে। তোমায় কুর্নিশ। তোমার প্রয়াসকে ব্যর্থ করার বা তোমায় সাহায্য না করার সাহস আমাদের কারও নেই।

মতিহার বার্তা ডট কম – ২৮ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply