শিরোনাম :
রাবিতে দু-দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু

রাবিতে দু-দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু

রাবিতে দু-দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দু‘দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব এবং জাতীয় বিজ্ঞান ও পযুক্তি জাদুঘর এর যৌথ উদ্যোগে ৪র্থ বারের মত এ মেলার আয়োজন করা হয়েছে।

রোববার বেলা ১২ টায় শহীদ সুখরঞ্জণ সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এর উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন রাবি ভিসি প্রফেসর এম. আব্দুস সোবহান। ক্লাবের সভাপতি আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হোসাইন, বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. আনন্দ কুমার সাহা ও প্রফেসর চৌধুরী মোহাম্মদ জাকারিয়া।

মেলাকে ঘিরে সকাল থেকে স্কুল-কলেজ পড়া শিক্ষার্থী ও তাদের অবিভাবকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। বৃষ্টি উপেক্ষা করে চলে আসেন সন্তান কে নিয়ে। পুরো আয়োজনে বিজ্ঞান বিষয়ক সেমিনার, বিজ্ঞান অলিম্পিয়াড সহ ১০ টি ইভেন্ট চলছে এতে।

সায়েন্স ক্লাবের এই মেলায় আরও আছে প্রজেক্ট শো, সায়েন্স অলিম্পিয়াড, ৩ এমটি প্রেজেন্টেশন যেখানে ৩ মিনিটেই স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থিসিসের আইডিয়া উপাস্থাপন করবে, পপুলার সায়েন্স টক, সায়েন্টিফিক বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন, রুবিক্স কিউব, ফটোগ্রাফি কনটেক্স, সিক্স-ডি মুভি।

এতে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। মেলায় রাজশাহী ও রাজশাহীর বাইরের ১৫ টি স্কুল-কলেজ ও ৩ টি বিশ্ববিদ্যালয়ের হাজার খানেক জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

বিজ্ঞান মেলার প্রথমদিনের অনুষ্ঠানগুলোর মধ্যে প্রজেক্ট শো, থ্রি এমটি প্রেজেন্টেশেন, সায়ন্সে অলম্পিয়িাড, পপুলার সায়েন্স টক এবং সায়েন্টেফিক স্টোরি রাইটিং কম্পিটিশিন। পপুলার সায়েন্স টকে বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক প্রফেসর ড. সৈয়দ সালেহীন কাদরী, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সজল কুমার দাশ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল আলম এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যান বাছাড়।

এসময় ক্লাবের সভাপতি আশরাফুল আলম, সাধারণ সম্পাদক মেহেদী হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

রবিবার বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টেফিক পেইন্টিং কম্পটিশিন, রুবিক্স কিউব কম্পটিশিন এর মধ্য দিয়ে দু’দিনের এই বিজ্ঞান মেলার পর্দা নামে।       

মতিহার বার্তা ডট কম – ২৯ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply