শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বিদেশি অবিবাহিত নারী-পুরুষকে একই সঙ্গে হোটেলে থাকার অনুমত , সৌদি সরকারের

বিদেশি অবিবাহিত নারী-পুরুষকে একই সঙ্গে হোটেলে থাকার অনুমত , সৌদি সরকারের

বিদেশি অবিবাহিত নারী-পুরুষকে একই সঙ্গে হোটেলে থাকার অনুমত , সৌদি সরকারের
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক : এ বার থেকে অবিবাহিত নারী-পুরুষ একই সঙ্গে হোটেলে থাকতে পারবেন। পর্যটক টানতে রক্ষণশীলতার বেড়াজাল ভেঙে বিদেশিদের এমনই ছাড়পত্র দিল সৌদি সরকার। শুধু বিদেশি পর্যটকই নয়, সৌদি মহিলারাও এ বার থেকে হোটেলে একা থাকতে পারবেন।

তবে সে ক্ষেত্রে হোটেলে চেক-ইনের জন্য তাঁদের প্রমাণপত্র দেখাতে হবে। তবে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে এ রকম কোনও প্রমাণপত্র লাগবে না বলেই জানিয়েছে দ্য সৌদি কমিশন ফর ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ।

জ্বালানি তেল রফতানিই মূলত সৌদির অর্থনীতির প্রধান উত্স। কিন্তু এর পাশাপাশি এ বার পর্যটনের উপর জোর দেওয়া শুরু করেছে সৌদি সরকার। বিদেশি পর্যটক টানতে কয়েক দিন ৪৯টি দেশকে ছাড়পত্র দিয়েছে তারা।

তাদের মূল লক্ষ্য ২০৩০-এর মধ্যে প্রতি বছর ১০ কোটি পর্যটক টানা। সেই লক্ষ্যে পৌঁছতেই অনেক বিষয়েই রক্ষণশীলতাকে দূরে সরিয়ে দিচ্ছে সৌদি সরকার। অবিবাহিত বিদেশি নারী-পুরুষের এক সঙ্গে হোটেলে থাকার বিষয়টিই তার একটা উদাহরণ।

শুধু সে দেশের মহিলাদের স্বাধীনতা দেওয়াই নয়, বিদেশি পর্যটকদের সে দেশে ভ্রমণের অনুমতি এবং তাঁদের পোশাকের ক্ষেত্রেও রাশ আলগা করেছেন কর্তৃপক্ষ। শরীর ঢাকা কালো পোশাক নয়, তবে পোশাক যেন শোভন হয়— এমনই নির্দেশিকা জারি করেছিল সৌদি সরকার।

জরিমানাযোগ্য ১৯টি বিষয়ের একটি তালিকাও প্রকাশ করে তারা। অশোভন পোশাক পরা, জনসমক্ষে চুম্বন, থুতু ফেলা, অনুমতি ছাড়া কোনও ব্যক্তির ছবি ও ভিডিয়ো তোলা, প্রার্থনার সময় গান বাজানো— এমন বেশ কয়েকটি বিষয় তাদের সেই তালিকায় ছিল।

দেশের নিয়মকানুন সম্পর্কে যাতে পর্যটক ও ভ্রমণার্থীরা ওয়াকিবহাল থাকেন সে জন্যই জরিমানাযোগ্য এমন নির্দেশিকা জারি করা হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছিল।

জনসমক্ষে অবিবাহিত নারী-পুরুষদের মেলামেশা কঠোর ভাবে নিষিদ্ধ ছিল সৌদিতে। শুধু সৌদি নাগরিকই নন, বিদেশিদের জন্যও এই বিষয়টি শাস্তিযোগ্য ছিল। রক্ষণশীলতার মোড়ক ছেড়ে বেরনোর এই কাজটা শুরু করেন সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন।

গত কয়েক বছরেই বেশ কিছু বিধিনিষেধের রাশ আলগা করতে দেখা গিয়েছে সৌদি সরকারকে। বিশেষ করে গত অগত অগস্টে সে দেশের মহিলাদের গাড়ি চালানোয় অনুমতি দেওয়া, অনুমতি ছাড়া ভ্রমণ, বিবাহ ও ডিভোর্সের মতো বিষয়গুলিতে মহিলাদের স্বাধীনতা দেওয়া, সৌদির মতো রক্ষণশীল দেশে এমন সিদ্ধান্ত নজর কেড়েছিল গোটা বিশ্বের। এ বার আরও এক ধাপ এগিয়ে অবিবাহিত বিদেশি নারী-পুরুষদের একসঙ্গে হোটেলে থাকার ছাড়পত্র দিয়ে ফের সাড়া ফেলে দিয়েছে সৌদি আরব।

মতিহার বার্তা ডট কম  ০৬ অক্টোবর  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply