শিরোনাম :
রাজশাহীর পদ্মায় মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা, প্রাণিসম্পদ মন্ত্রণালয়

রাজশাহীর পদ্মায় মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা, প্রাণিসম্পদ মন্ত্রণালয়

রাজশাহীর পদ্মায় মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা, প্রাণিসম্পদ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর পদ্মায় মাছ শিকারে ২২ দিন নিষিদ্ধ ঘোষণা করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। আজ মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ আদেশ ঘোষনা করেন।

আগামীকাল বুধবার (৯ অক্টোবর) থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই নিষেধাজ্ঞা রাজশাহী এলাকার পদ্মা নদীর জন্য প্রযোজ্য। এই সময়ে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।

রাজশাহীর জেলেরা বলছেন, নদীতে এবারে ইলিশ পাওয়া যাচ্ছে না। তার পরেও নিষেধাজ্ঞা কেন ? এরফলে আর্থিক সঙ্কটে পড়তে হবে তাদের।

তবে মৎস কর্মকর্তারা বলছেন, মা ইলিশের ডিম ছাড়ার জন্যই ৩০ অক্টোবর পর্যন্ত নদীতে জাল ফেলা নিষেধ। তাই সরকারভাবে রাজশাহীর জেলেদের মাঝে ৩৬ মেট্রিকটন চাল বিতরণ করা হবে।

অন্যদিকে, পদ্মার নাব্যতা সঙ্কটকে দায়ি করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফিসারিজ বিভাগের সহাযোগী অধ্যাপক মোহা. ইয়ামিন হোসেন বলেন, নদী খননের বিকল্প নেই। পুরো পদ্মা নদীই ডেজিং করা দরকার। বর্তমানে ভরা নদী। তবে নাব্যতা সঙ্কটের কারণে প্রচুর পানি মনে হচ্ছে। নদী ড্রেজিং করা থাকলে এতো পানি মনে হত না। নদীতে মাছ আছে। জেলেরা ঠিকমত জাল ফেলছে না। আর ফেললেও পানির কারণে সুবিধা করতে পারছে না।

তিনি বলেন, ২০১১-১২ সালের তুলনায় ২০১৭-১৮ সালে পদ্মায় ইলিশ বেশি পাওয়া গেছে। সরকারের বিভিন্ন উদ্যোগের মধ্যে ২২ দিন নদীতে জাল ফেলা নিষেধ- একটি সফল উদ্যোগ। এতে ইলিশের সঙ্গে সঙ্গে অন্য মাছ ডিম ছাড়া ও বড় হওয়ার সুযোগ পাবে। আগামি নভেম্বর ও ডিসেম্বর মাসের দিকে জেলেরা তুলনামূলক ভাল মাছ পাবে।

নগরীর শ্রীরামপুর এলাকার জেলে রাশেদ বলেন, ভরা মৌসুমেও তেমন ইলিশ পাওয়া যাচ্ছে না। ফলে নদীতে জাল ও নৌকা নিয়ে গেলে খরচের টাকা উঠছে না। তবে আরো কয়েকদিন আগে ইলিশ ধরা বন্ধ করে দিতে হতো। কারণ ইলিশের পেটে ডিম পাওয়া যাচ্ছিল। তাহলে এসময় টায় ইলিশ ভাল পাওয়া যেত।

রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলোক কুমার সাহা বলেন, রাজশাহীর পদ্মায় কোনো অভায়াশ্রম নেই। তবে তারা সতর্ক রয়েছেন। নিষেধাজ্ঞার পরে যদি কোনো জেলে নদীতে মাছ শিকারে নামে তাহলে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আগামি ৯ অক্টোবর থেকে পরবর্তি ২২ দিন পদ্মায় মাছ ধরার উপর নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। এবিষয়ে জেলেদের জানিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন ও চারটি উপজেলার ১৮শ’ জেলেকে সরাকারিভাবে বিনামূল্যে ২০ কেজি করে চাল দেয়া হবে। এসময় মোট ৩৬ মেট্রিকটন চাল বিরতণ করা হবে। গতকাল মঙ্গলবারের মধ্যে ওইসব জেলেদের মাঝে চাল বিতরণ করা হবে বলেও জানায় ওই কর্মকর্তা।   

 মতিহার বার্তা ডট কম  ০৮ অক্টোবর  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply