শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
চারঘাটে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু, আতঙ্কে গবাদিপশু পালনকারীরা

চারঘাটে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু, আতঙ্কে গবাদিপশু পালনকারীরা

চারঘাটে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু, আতঙ্কে গবাদিপশু পালনকারীরা
ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু

মো: শিমুল ইসলাম ,চারঘাট: রাজশাহীর চারঘাট উপজেলায় অসংখ্য গরু ‘ল্যাম্পি স্কিন’ নামে নতুন ভাইরাসজনিত সংক্রামক রোগে আক্রান্ত হয়েছে।

উপজেলার বিভিন্ন গ্রামে এ রোগ ছড়িয়ে পড়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে গবাদিপশু পালনকারীরা। গরু পালনকারীরা জানান, ‘ল্যাম্পি স্কিন’ আক্রান্ত গরুর প্রথমে পা ফুলে যায়।

এরপর জ্বর হয়ে ২-৩ দিনের মধ্যে গোটা শরীর বসন্তের মতো ফোসকা দেখা দেয়, যা পরবর্তীতে ঘায়ে পরিণত হচ্ছে। এ সময় গরুর শরীরে অতিরিক্ত তাপমাত্রা দেখা দেয় এবং গরু খাওয়া-দাওয়া ছেড়ে দেয়।

সারাক্ষণ চুপচাপ থাকে। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হয়। ক্ষতস্থান পচে গিয়ে সেখান থেকে মাংস খসে খসে পড়ে।

এতে আতঙ্ক দেখা দিয়েছে গরু পালক ও খামারিদের মাঝে।জানা গেছে, উপজেলার শলুয়া,নিমপাড়া,বালাদিয়ার,পরানপুর,রায়পুর,পিরোজপুর সহ বিভিন্ন গ্রামে গরু ‘ল্যাম্পি স্কিন’ নামে নতুন ভাইরাসজনিত সংক্রামক রোগ ছড়িয়ে পড়েছে। দিনদিন এ রোগে আক্রান্ত গরুর সংখ্যা বাড়ছে।

চারঘাট উপজেলায় প্রায় তিন শতাধিক গরু ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত গরুর এ রোগ কিভাবে প্রতিরোধ করবে বুঝতে পারছেন না তারা। প্রতিষেধক না থাকায় উপজেলাজুড়ে এ রোগ ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর।

উপজেলার রায়পুর গ্রামের আলতাফ হোসেন বলেন, তারসহ ওই গ্রামের অনেক গরুর গায়ে গুটি বসন্তের মতো গুটি বের হয়েছে। চিকিৎসা করেও এ রোগ ভালো হচ্ছে না। এই রোগ সারা দেশে ছড়িয়ে পড়েছে বলে টিভিতে খবরে শুনতে পেলাম। এই খবর শুনে আরো হতাশা বেড়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান জানান, উপজেলাজুড়ে ‘ল্যাম্পি স্কিন’ নামে নতুন ভাইরাসজনিত রোগ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এ রোগের কোনো ভ্যাকসিন নেই। এই উপজেলায় কতগুলো গরু আক্রান্ত হয়েছে তা জরিপ করা হয়নি।তবে অনেক স্থান থেকেই গরু ‘ল্যাম্পি স্কিন’ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

মতিহার বার্তা ডট কম – ১৩  অক্টোবর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply