শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
মায়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ

মায়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ

মায়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ
রোহিঙ্গার

মতিহার বার্তা ডেস্ক: কক্সবাজারের ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের জন্য মায়ানমারের কাছে আরও ৫০ হাজার ৫০৬ জন রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ। মঙ্গলবার মায়ানমার সরকারের কাছে সেই তালিকাটি হস্তান্তর করা হয়েছে বলে বাংলা দেশ মন্ত্রণালয় সূত্র খবর।

এর আগে চলতি বছরের জুন মাসে মায়ানমারকে রোহিঙ্গার একটি তালিকা দিয়েছিল বাংলাদেশ। সেই তালিকায় ৬ হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার নাম ছিল। তার আগে গতবছরে মায়ানমার ও বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হলেও সে অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবর্তনের কাজে কোন অগ্রগতি হয়নি। দু’বার ঘটা করে প্রত্যাবর্তনের উদ্যোগ নেওয়া হলেও তা বাস্তবায়িত হয়নি।

নিজ দেশে ফেরার ব্যাপারে কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গারা দাবি তুলেছেন, মায়ানমারে যেন তাদের জন্য নিরাপদ বসবাসের পরিস্থিতি ও নাগরিকত্বের অধিকার নিশ্চিত করা হয় তবেই তারা যেতে রাজী ৷

বাংলাদেশ সরকার এ নিয়ে মায়ানমারকে সরকারকে দুষছে এবং এই সংকট কাটাতে আন্তর্জাতিক মহলের সমর্থন আদায় করে মায়ানমারের উপর চাপ সৃষ্টির করতে চাইছে৷ যদিও সে ব্যাপারে কাঙ্ক্ষিত কোনও ফলাফল পাওয়া যায় নি।

এ প্রসঙ্গে কক্সবাজারে রাষ্ট্রসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনের কর্তা ম্যারিন ডিন কাইদুমচাই জানিয়েছেন, তারাও রোহিঙ্গা প্রত্যাবর্তনের জন্য আন্তরিক চেষ্টা চালাচ্ছেন।

মতিহার বার্তা ডট কম – ১৬ অক্টোবর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply