শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর সীমান্ত পদ্মা নদীতে গোলাগুলির ব্যাখ্যা দিল বিজিবি

রাজশাহীর সীমান্ত পদ্মা নদীতে গোলাগুলির ব্যাখ্যা দিল বিজিবি

রাজশাহীর সীমান্ত পদ্মা নদীতে গোলাগুলির ব্যাখ্যা দিল বিজিবি
রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর পদ্মা নদীতে অবৈধভাবে ইলিশ শিকারকালে ভারতীয় এক জেলেকে আটক করাকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) গোলাগুলির ঘটনার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে বিজিবি। এ ঘটনায় বিএসএফের এক সদস্য নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন বলে বিএসএফের পক্ষ থেকে দাবি করা হয়েছে। কিন্তু পতাকা বৈঠকে বিএসএফ তাদের দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে বিজিবি।

গতকাল বৃহস্পতিবার রাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, এদিন সকাল ১০টায় ১নং বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধীন চারঘাট বিওপি থেকে এক কিলোমিটার পশ্চিমে সীমান্ত পিলার ৭৫/৩-এস থেকে ৫০০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে পদ্মা নদীর চারঘাট থানার শাহরিয়ার খাল থেকে তিনজন জেলেকে আটক করার চেষ্টা করা হয়। এসময় দুইজন জেলে ভারতে পালিয়ে গেলেও দেশটির মুর্শিদাবাদের জলঙ্গী থানার ছিড়াচর এলাকার প্রণব মন্ডলকে চার কেজি কারেন্ট জালসহ আটক করে বিজিবি।

এরপর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারী ক্যাম্প থেকে চারজন বিএসএফ সদস্য স্পিডবোটে অনুমতি ছাড়াই শূন্যলাইন অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে বিজিবি সদস্যদের কাছে আসেন। এরপর তারা আটককৃত ভারতীয় নাগরিককে ছেড়ে দিতে বলেন। বিজিবি সদস্যরা জানান, পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় ওই জেলেকে হস্তান্তর করা হবে। কিন্তু বিএসএফ সদস্যরা ভারতীয় নাগরিককে বিজিবির কাছ থেকে জোর করে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে বিএসএফ সদস্যরা বিজিবি সদস্যদের লক্ষ্য করে ৬-৮ রাউন্ড গুলি করেন। আত্মরক্ষার জন্য বিজিবি সদস্যরা ফাঁকা গুলি করলে বিএসএফ সদস্যরা গুলি করতে করতে দ্রুত স্থান ত্যাগ করেন।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টায় চর শাহরিয়ার বাঁধে বিজিবি-বিএসএফের মধ্যে ব্যাটালিয়ান কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। এতে ১১৭নং বিএসএফ ব্যাটালিয়ানের অধিনায়ক কেএস মেহেতা নেতৃত্ব দেন এবং বিজিপির পক্ষে আমি নেতৃত্ব দিই।

বিজিবি অধিনায়ক জানান, পতাকা বৈঠকে বিএসএফের পক্ষ থেকে দাবি করা হয়, গোলাগুলিতে বিএসএফের এক সদস্য নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন। তখন বিজিবির পক্ষ থেকে বিএসএফের কাছে নিহত ও আহতের নাম-পরিচয়সহ প্রমাণ চাওয়া হয়। কিন্তু পতাকা বৈঠকে বিএসএফ তাদের দাবির স্বপক্ষে বিজিবিকে কোনো প্রমাণ দিতে পারেনি। তাই উভয়পক্ষ নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হই। এছাড়া এ বিষয়ে আরও আলোচনার জন্য শিগগিরই পতাকা বৈঠক করার সিদ্ধান্ত হয়। পরে পতাকা বৈঠক শান্তিপূর্ণভাবে শেষ হয়।

এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, নিহত বিএসএফ সদস্যের নাম বিজয় ভান। আর আহত জওয়ানের নাম রাজবীর সিং। রাজবীর বিএসএফ-এর ১১৭ নম্বর ব্যাটালিয়নের হেড কনস্টেবল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজবীরের পা থেকে গুলি বের করা হয়েছে। আর বিজয় ভানের মাথায় গুলি লেগে মৃত্যু হয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম।

মতিহার বার্তা ডট কম – ১৮ অক্টোবর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply